আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে রাষ্ট্রপক্ষের সব আইনজীবীর পদত্যাগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সিনিয়র অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান (অবৈতনিক) ও সাবিনা ইয়াসমিন খান মুন্নী পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ মধ্যদিয়ে এ ট্রাইব্যুনাল থেকে সব প্রসিকিউটর বা রাষ্ট্রপক্ষের সব আইনজীবী পদত্যাগ করলেন।

ট্রাইব্যুনাল থেকে আগেই পদত্যাগকারী প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ১২ আগস্ট এ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করেন প্রসিকিউটর শাহিদুর রহমান, আবুল কালাম আজাদ, রেজিয়া সুলতানা চমন ও আলতাফ উদ্দিন আহম্মেদ। পরের দিন ১৩ আগস্ট চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, অ্যাডভোকেট জাহিদ ইমাম ও ব্যারিস্টার শেখ মোশফেক কবীর পদত্যাগ করেন। তার পরের দিন ১৪ আগস্ট প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন, প্রসিকিউটর মোহাম্মদ মুখলেসুর রহমান বাদল ও ব্যারিস্টার তাপস কান্তি বল পদত্যাগ করেন।

মানবতাবিরোধী অপরাধের বিচার করতে স্বাধীনতার ৩৯ বছর পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে তৎখালীন আওয়ামী লীগ সরকার। ট্রাইব্যুনালের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১০ সালের ২৫ মার্চ। পরে ২০১২ সালের ২২ মার্চ ট্রাইব্যুনাল-২ নামে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর দুটিকে একীভূত করে আবার একটি ট্রাইব্যুনাল করা হয়। এখন একটি ট্রাইব্যুনালে চলছে বিচারকাজ। এ ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আসামি করে মামলা করা হয়েছে।