সব রেঞ্জ ডিআইজিসহ ঢাকার বাইরের মহানগর পুলিশ কমিশনারদের বদলি

দ্রুত মামলা নিতে পুলিশকে নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

দেশের সব থানাকে দ্রুত মামলা, সাধারণ ডায়েরি (জিডি) ও এফআইআর নেওয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ আবদুল মোমেন স্বাক্ষরিত এক পরিপত্রে বুধবার (২১ আগস্ট) এ নির্দেশনা দেন।

মন্ত্রণালয়ের এক পরিপত্রে বলা হয়, কোনো কোনো থানায় জিডি, এফআইআর ও মামলা গ্রহণে অসম্মতি জানানো হচ্ছে। কোথাও কোথাও মামলা নিতে বিলম্ব করা হচ্ছে। বিভিন্ন জায়গা থেকে এ ধরনের অভিযোগ পাওয়া যাচ্ছে। গণমাধ্যমে এ বিষয়ে সংবাদ হচ্ছে।

এমন প্রেক্ষাপট তুলে ধরে পরিপত্রে আরও বলা হয়, জিডি, এফআইআর ও মামলা গ্রহণে সব থানাকে দ্রুত প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। পরীক্ষা–নিরীক্ষা ও তদন্ত কার্যক্রম দীর্ঘায়িত করা যাবে না।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সংঘাতে গত ১৯ জুলাই ঢাকার গ্রিন রোডে গুলিবিদ্ধ হয়ে মারা যান তরুণ আলোকচিত্রী তাহির জামান। ছেলে হত্যার মামলা দায়েরের জন্য গতকাল মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে নিউমার্কেট থানায় যান তাহির জামানের মা সামসি আরা জামান। রাত ১১টার দিকে তিনি গণমাধ্যমকে বলেন, ‘বেলা সোয়া ১১টা থেকে থানায় এসে বসে আছি। মামলা নেওয়া হচ্ছে না।’

এ বিষয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। পরে মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর নিউমার্কেট থানা মামলাটি গ্রহণ করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে আরও বলা হয়, ‘বাংলাদেশ পুলিশ জননিরাপত্তা নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান তাঁর মর্যাদা পুনঃপ্রতিষ্ঠাকল্পে জনসাধারণের বিভিন্ন অভিযোগ দ্রুত তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।’