প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

সুপ্রিম কোর্টের বিচার বিভাগীয় কর্মকর্তা ও তাঁদের পরিবারের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী দাখিলের নির্দেশনা জারি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। ইতোমধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, বিচার বিভাগের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী দাখিল করার জন্য গত ১৩ আগস্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে নির্দেশ প্রদান করা হয়।

এ প্রেক্ষিতে, বাংলাদেশ সুপ্রিম কোর্টে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী আগামী ১ সেপ্টেম্বর তারিখের মধ্যে নির্ধারিত ফরম অনুযায়ী রেজিস্ট্রার জেনারেল দপ্তরে দাখিল করার জন্য প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ সদয় অভিপ্রায় ব্যক্ত করেছেন।

আরও পড়ুন: অধস্তন আদালত মনিটরিং কমিটি পুনর্গঠন

এমতাবস্থায় সুপ্রিম কোর্টে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী আগামী ১ সেপ্টেম্বর তারিখের মধ্যে নির্ধারিত ফরম অনুযায়ী রেজিস্ট্রার জেনারেল দপ্তরে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হয় বিজ্ঞপ্তিতে।

এর আগে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) সম্পদের হিসাব দাখিলের নির্দেশ দেয় সরকার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ থেকে সম্পদের হিসাব বিবরণী দাখিল প্রসঙ্গে গত ১৩ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়া সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, বিচার বিভাগের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তা এবং তাঁদের পরিবারের সদস্যদের (স্বামী/স্ত্রী, পুত্র ও কন্যা) দেশে ও বিদেশে অবস্থিত সম্পদের হিসাব বিবরণী পত্র জারির ১০ কার্যদিবসের মধ্যে সংযুক্ত ফরম অনুযায়ী এ বিভাগে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

বিষয়টি নিশ্চিত করে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, আগামী ১০ কর্মদিবসের মাঝে সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের দেশে বিদেশে অবস্থিত স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব বিবরণী দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ১৪ আগস্ট সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ড. আসিফ নজরুল বলেন, “সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে”ই এ নির্দেশ দেওয়া হয়েছে।