ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে : প্রধান বিচারপতি

আদালতে আসামি পক্ষে আইনজীবী না থাকলে লিগ্যাল এইড থেকে আইনজীবী নিয়োগের নির্দেশ

দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালসমূহে উপস্থিত আসামির পক্ষে কোনো আইনজীবী না থাকলে সেক্ষেত্রে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

আজ রোববার (২৫ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। ইতোমধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য আদালতে উপস্থিত আসামিদের আইনগত সহায়তা নিশ্চিত করা আবশ্যক। আদালতে উপস্থিত আসামিদের কেউ যেন আইনগত সহায়তা বঞ্চিত না থাকেন সেকারণে আসামির পক্ষে আইনজীবী নিযুক্ত না থাকলে সেক্ষেত্রে সেক্ষেত্রে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

এমতাবস্থায় আদালতে উপস্থিত কোনো আসামির পক্ষে নিযুক্ত আইনজীবী না থাকলে সেক্ষেত্রে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এছাড়া আদালতে উপস্থিত কোনো আসামির পক্ষে নিযুক্ত আইনজীবীরা যেন নির্বিঘ্নে ও বাধাহীনভাবে তাঁদের দায়িত্ব পালন করতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।