জুডিসিয়াল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান বিচারপতি জুবায়ের রহমান
বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী

জুডিসিয়াল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান বিচারপতি জুবায়ের রহমান

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মঙ্গলবার (২৭ আগস্ট) এ কথা জানানো হয়।

কমিশনের বিধিমালা-২০০৭ এর ৩(২) বিধি অনুযায়ী রাষ্ট্রপতি তাঁকে মনোনয়ন দিয়েছেন। এ নিয়োগ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে বিচারপতি এম ইনায়েতুর রহিম জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ছিলেন। শেখ হাসিনা সরকারের পতনের পর ছাত্র বিক্ষোভের মুখে আপিল বিভাগ থেকে পদত্যাগ করেন তিনি। ফলে জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদটিও শূন্য হয়ে যায়।

প্রসঙ্গত, বিজেএসসি প্রয়োজনীয় পরীক্ষার মাধ্যমে অধস্তন আদালতের বিচারক পদের জন্য প্রার্থী নির্বাচন করার দায়িত্ব পালন করে থাকে।

উল্লেখ্য, জুবায়ের রহমান চৌধুরী ১৯৬১ সালের ১৮ মে জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত এএফএম আবদুর রহমান চৌধুরীও সুপ্রিম কোর্টের বিচারক ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম ডিগ্রি নেওয়ার পর যুক্তরাজ্যে আন্তর্জাতিক আইনের ওপর আরেকটি মাস্টার্স করেন।

জুবায়ের রহমান চৌধুরী ১৯৮৫ সালে জজ কোর্টে এবং ১৯৮৭ সালের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ২০০৩ সালের ২৭ আগস্ট তিনি অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্ট বিভাগে নিয়োগ পান। দুই বছর পর হাইকোর্ট বিভাগে তার নিয়োগ স্থায়ী হয়।

২০২৪ সালের ১২ আগস্ট রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন তাকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন এবং ২০২৪ সালের ১৩ আগস্ট তিনি শপথ পাঠ করেন।