নিবন্ধন ফিরে পেতে এবার আপিল বিভাগে যাচ্ছে জামায়াত

বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধন অবৈধ বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তার বিরুদ্ধে পুনরায় আপিল বিভাগে আবেদন করতে যাচ্ছে দলটি।

আজ বুধবার (২৮ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জামায়াতে ইসলামীর আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ তথ্য জানান। তিনি বলেন, জামায়াতে ইসলামীর নিবন্ধন ফিরে পেতে আমরা দ্রুততম সময়ের আপিল বিভাগে মামলা পুরুজ্জীবনের আবেদন করব।

এর আগে ২০২৩ সালের ১৯ নভেম্বর বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধন অবৈধ বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তার বিরুদ্ধে জামায়াতের আপিল খারিজ করে দেন আপিল বিভাগ।

আরও পড়ুন : সাবেক তিন প্রধান বিচারপতিসহ ৭ বিচারকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

সেদিন শুনানির শুরুতে জামায়াতের আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলীর পক্ষে সময় প্রার্থনা করেন অ্যাডভোকেট জিয়াউর রহমান। তখন আপিল বিভাগ বলেন, আপনাদের সময় আবেদন খারিজ। একইসঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল ‘ডিসমিস ফর ডিফল্ট’ ঘোষণা করছি।

এদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে প্রজ্ঞাপন জারি করেছিল সেটা বাতিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিছুক্ষণের মধ্যেই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রণালয়।

জামায়াতে ইসলামীর আইনজীবী মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, যে অভিযোগে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলাম ছাত্র শিবির নিষিদ্ধ করা হয়েছিল সেটা পুরোপুরি মিথ্যা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রিভিউ কমিটি বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলাম ছাত্র শিবিরের সঙ্গে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোন সম্পৃক্ততা পায়নি।

এ কারণে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা, স্বরাষ্ট্র উপদেষ্টা ও আইন উপদেষ্টা বসে জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। এরই মধ্যে ওই প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে। কিছুক্ষণের মধ্যে এ বিষয়ে আরেকটি প্রজ্ঞাপন জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জানান এই আইনজীবী।