বিএসইসির নতুন কমিশনার সাবেক বিচারক আলী আকবর
সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার জেনারেল ও সাবেক জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আলী আকবর

বিএসইসির নতুন কমিশনার সাবেক বিচারক আলী আকবর

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার জেনারেল ও সাবেক জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আলী আকবর বিএসইসির কমিশনার পদে নিয়োগ পেয়েছেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে তাকে নিয়োগ দিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বুধবার (২৮ আগস্ট) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মো. আলী আকবর, সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫(২) মোতাবেক নিয়োগের তারিখ হতে পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ প্রদান করা হলো।

তার বেতন-ভাতাদি ও অন্যান্য সুবিধাদি সরকারের সাথে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

আরও পড়ুন: সমিতির ৭৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৫ আইনজীবীর নামে মামলা

মো. আলী আকবরের নিয়োগের মাধ্যমে বিএসইসিতে তিন কমিশনারের পদ পূরণ হলো। এখনো একজন কমিশনারের পদ ফাঁকা রয়েছে।

আইন অনুযায়ী বিএসইসির পাঁচ সদস্যের কমিশনের সভার কোরাম পূর্ণ হতে চেয়ারম্যান ছাড়াও তিনজন কমিশনারের উপস্থিতি বাধ্যতামূলক। কিন্তু, আওয়ামী লীগ সরকার পতনের পর সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামসহ ২ জন কমিশনার পদত্যাগ করেন।

পরে খন্দকার রাশেদ মাকসুদকে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হলেও কোরাম সংকটের কারণে কমিশন সভা হচ্ছিল না। নতুন কমিশনার মো. আলী আকবর যোগদান করলে চেয়ারম্যান ও তিন কমিশনারের উপস্থিতিতে নিয়মিত কমিশন সভা করা সম্ভব হবে।