খুলনায় আইনজীবী সমিতির টাকা আত্মসাতের অভিযোগে ৫ জনের বিরুদ্ধে মামলা
জেলা আইনজীবী সমিতি, খুলনা

সমিতির ৭৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৫ আইনজীবীর নামে মামলা

খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও খুলনা সদর থানা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী সাইফুল ইসলামসহ পাঁচজনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে। মামলায় আইনজীবী সমিতির প্রায় ৭৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে।

জেলা আইনজীবী সমিতির সদস্যসচিব নুরুল হাসান বুধবার (২৮ আগস্ট) খুলনা সদর থানায় মামলাটি করেন।

মামলার অপর আসামিরা হলেন- খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক দুই সাধারণ সম্পাদক তারিক মাহমুদ ও কে এম ইকবাল হোসেন, সাবেক সভাপতি কাজী বাদশা মিয়া এবং সাইফুলের ইসলামের ব্যক্তিগত হিসাবরক্ষক ইসতিয়াক।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ১২ অক্টোবর আইনজীবীদের জন্য বিশেষ কল্যাণ তহবিল গঠন করা হয়। সেই টাকা দিয়ে পাঁচ বছর মেয়াদি সঞ্চয়ী স্কিম করে টাকা জমা দেওয়া শুরু করেন আইনজীবীরা। সাড়ে ৩ বছরে সেখানে ৩ কোটি ৮০ লাখ ২৬ হাজার ৫১২ টাকা জমা হয়।

সেই ব্যাংক হিসাব ভেঙে ফেলে ৩ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করেন সাইফুল ইসলামসহ অন্যরা। এরপর ২ কোটি ৪০ হাজার ৪৪০ টাকা আইনজীবীদের মধ্যে বণ্টন করেন এবং এক কোটি টাকার একটি এফডিআর করেন। বাকি টাকা থেকে ৭৩ লাখ ৮৫ হাজার ৯৬০ টাকা তাঁরা আত্মসাৎ করেছেন।

খুলনা জেলা আইনজীবী সমিতির সদস্যসচিব নুরুল হাসান বলেন, সাইফুল ইসলামসহ পাঁচজন পরস্পর যোগসাজশে আইনজীবীদের বিশেষ কল্যাণ তহবিলের ৭৩ লাখ ৮৫ হাজার ৯৬০ টাকা আত্মসাৎ করেছেন। বর্তমানে তাঁরা সবাই আত্মগোপনে রয়েছেন। ১৩ আগস্ট আইনজীবী সমিতির সাধারণ সভায় অর্থ আত্মসাতের বিষয়ে মামলা করার সিদ্ধান্ত হয়। সেই অনুযায়ী সমিতির সদস্যসচিব হিসেবে তিনি নিজে বাদী হয়ে সদর থানায় মামলা দায়ের করেছেন।

খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন খান বলেন, মামলাটি গ্রহণ করে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।