আওয়ামী সরকারের আমলে সুবিধাভোগীদের নিয়োগ বাতিলে আইনজীবীদের বিক্ষোভ

আওয়ামী সরকারের আমলে সুবিধাভোগীদের নিয়োগ বাতিলে আইনজীবীদের বিক্ষোভ

আওয়ামী লীগ সরকারের সুবিধাভোগীদের সুপ্রিম কোর্টে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) ও সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) পদে নিয়োগ বাতিলের দাবিতে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের সামনে মানববন্ধন করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

আজ শনিবার (৩১ আগস্ট) অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের গেটের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তারা নিয়োগপ্রাপ্ত ১৪ আইনজীবীর বিষয়ে আপত্তি তোলেন।

মানববন্ধনে আইনজীবীরা ছাত্র হত্যাকারীদের দোসর, ফ্যাসিস্ট সরকারের সুবিধাভোগী, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধিতাকারীদের কীভাবে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে নিয়োগ দেওয়া হয়েছে এমন প্রশ্ন তুলেছেন আইনজীবীরা?

অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামানের কাছে ১৪ জন ডিএজি/এএজির বিষয়ে আপত্তি জানিয়েছেন।

তারা হলেন- আইনজীবী সুজিত ভট্টাচার্য, আইনজীবী সাইফুদ্দিন খালেদ, আইনজীবী ফয়েজ আহমেদ, আইনজীবী শিউলি খানম, আইনজীবী মো. জমারত আলী, আইনজীবী মো. আবুল হাসান, আইনজীবী রোহানী সিদ্দিকা, আইনজীবী লিমা আঞ্জুমান, আইনজীবী শামসুল আরেফিন, আইনজীবী আশিক রুবাইয়াত, আইনজীবী কাজী তামান্না, আইনজীবী শিউলি খানম, আইনজীবী মো. আজগারুল ইসলাম ও আইনজীবী সুমাইয়া বিনতে আজিজ।

উল্লিখিত ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ, তারা গত আওয়ামী সরকারের দোসর।

মানববন্ধন থেকে অভিযোগ তুলে আইনজীবীরা আরও বলেন, গত জুলাই মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় যারা হত্যার সঙ্গে সুর মিলিয়েছে তাদেরকে কীভাবে ডিএজি/ এএজি পদে নিয়োগ দিয়েছে অন্তর্বর্তী সরকার।

সদ্য নিয়োগপ্রাপ্ত ডিএজি মাহফুজ বিন ইউসুফ বলেন, এখন সময় যে কোন অন্যায় কে না বলার। ফ্যাসিবাদের পতনের পর শহীদের রক্তের মূল্য আমাদের দিতেই হবে। যাদের হাত রন্জিত হয়েছে আমাদের সন্তান, ভাই, বোনের রক্তে, তাদের আমরা আর বিশ্বাস করতে পারি না!

তিনি আরও বলেন, অ্যাটর্নি অফিসে যে সকল ফ্যাসিবাদের দালালরা নিয়োগ পেয়েছেন তাদের এই নিয়োগের পেছনের কুশিলব কারা তা খুঁজে বের করে চিহ্নিত করতে হবে। নচেত এত এত রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ধরে রাখা কঠিন হবে।

মানববন্ধনে অংশগ্রহণকারী আইনজীবীরা হলেন- সদ্য নিয়োগপ্রাপ্ত এএজি রেজাউল করিম রেজা, হাসিবুর রহমান, বিএম সুলতান মাহমুদ, খান মো. মোরশেদ, শফিকুল ইসলাম মিজান, মো. জসিমউদ্দিন, আল আমিন, আজমল হোসেন খোকন, নুরুল হুূদা, জুয়েল মুনশী, বাবু শাহীন এম রহমান, পাবেল মিয়া ও সাইদ ইসলাম।