পুরুষকে ঘরজামাই হতে চাপ দেওয়া নিষ্ঠুরতা: দিল্লি হাইকোর্ট
দিল্লি হাইকোর্ট

উইকিপিডিয়ার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের আদালত অবমাননার নোটিস জারি

অনলাইন বিশ্বকোষ ‘উইকিপিডিয়া’-র বিরুদ্ধে এবার আদালত অবমাননার নোটিস জারি করল দিল্লি হাইকোর্ট। সংবাদ সংস্থা এএনআই-এর দায়ের করা একটি মামলা ‘উইকিপিডিয়া’-র থেকে তথ্য তলব করেছিল উচ্চ আদালত।

কিন্তু সেই নির্দেশ না মানায় এবার ওই বিশ্বকোষ সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করা হল। বিশ্বকোষ সংস্থাকে ভর্ৎসনা করে উচ্চ আদালত মন্তব্য করেছে, “এ দেশে আপনাদের ব্যবসা বন্ধ করে দেব। আমরা সরকারকে বলব উইকিপিডিয়া বন্ধ করে দিতে।”

মামলাকারী সংবাদ সংস্থার অভিযোগ ছিল, তাদের বিরুদ্ধে ওই অনলাইন বিশ্বকোষ সংস্থা তাদের পাতায় সংবাদ সংস্থার বিরুদ্ধে অপমানজনক সম্পাদনার পরিসর করে দিয়েছে। ওই মামলায় আগেই উইকিপিডিয়াকে সমন পাঠিয়েছিল আদালত। কোন তিন জন সাবস্ক্রাইবার ওই তথ্য সম্পাদনা করেছিলেন, সে বিষয়ে বিশ্বকোষ সংস্থার থেকে তথ্য তলব করেছিল দিল্লি হাই কোর্ট।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা হাই কোর্টে অভিযোগ জানায়, আদালতের সেই নির্দেশ মানেনি উইকিপিডিয়া। তখন বিশ্বকোষ সংস্থার আইনজীবী আদালতে জানান, হাই কোর্টের নির্দেশের প্রেক্ষিতে তাদের একাধিক জায়গায় দরখাস্ত জমা দিতে হয়েছে। এর জন্য সময় লাগছে। কারণ উইকিপিডিয়া কোনও ভারতীয় সংস্থা নয়।

এ কথা শুনেই বিরক্ত হন দিল্লি হাই কোর্টের বিচারপতি নবীন চাওলা। বিশ্বকোষ সংস্থাকে ভর্ৎসনা করে তিনি বলেন, “আমি আদালত অবমাননার নোটিস জারি করব। সংস্থা ভারতীয় প্রতিষ্ঠান কি না, সেটি প্রশ্ন নয়।”

বিচারপতি আরও বলেন, “এর আগেও আপনারা এই ধরনের যুক্তি দেখিয়েছেন। যদি আপনারা ভারতকে পছন্দ না করেন, তাহলে দয়া করে ভারতে কাজ করবেন না।”
আগামী ২৫ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। ওই দিনে উইকিপিডিয়ার কোনও দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিকে এজলাসে হাজিরার নির্দেশ দিয়েছে দিল্লি হাই কোর্ট।