এশিয়ান আইনজীবী ফেডারেশনের সহ—সভাপতি নির্বাচিত হলেন অ্যাডভোকেট হাসান তারিক

এশিয়ান আইনজীবী ফেডারেশনের সহ—সভাপতি নির্বাচিত হলেন অ্যাডভোকেট হাসান তারিক

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী, বিশিষ্ট মানবাধিকার কর্মী, বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইনজীবী ফেডারেশনের সহসভাপতি নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি জাপানের টোকিওতে অনুষ্ঠিত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইনজীবী ফেডারেশনের এই সম্মেলনে তিনি এই পদে নির্বাচিত হন। এ সম্মেলনে বাংলাদেশসহ জাপান, ভিয়েতনাম, ভারত, পাকিস্তান, নেপাল, ফিলিপাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়াসহ অত্র অঞ্চলের বিভিন্ন দেশ অংশগ্রহণ করেন।

গত ২৯ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত এ সম্মেলনে অংশগ্রহণকারী আইনজীবীগণ এ অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি, পরিবেশগত সুরক্ষা এবং বিচার বিভাগের স্বাধীনতা প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন। একইসাথে এশিয়া অঞ্চলে সাম্রাজ্যবাদী সামরিক অভিলাষের নানা দিক নিয়ে আলোচনা হয়।

সম্মেলনে গৃহীত টোকিও ঘোষণায় বলা হয়, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আইনজীবীগণ সারা দুনিয়ার এক বৃহৎ সচেতন নাগরিক সমাজ। এই সমাজের মতামতের গুরুত্ব বহুবিধ এবং শক্তিশালী। সে কারণে এশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রশ্নে বিজ্ঞ আইনজীবীরা নীরব থাকতে পারে না।

তাই দুনিয়ায় বৃহৎ সামরিক শক্তিগুলো তাদের নিজস্ব সামরিক স্বার্থ হাসিলের জন্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরপত্তাকে বিপন্ন করে তুলেছে তাকে প্রতিহত করতে হবে।

এ অঞ্চলের অগ্রগতির স্বার্থে আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। দুর্নীতি রোধ করতে হবে। সম্মেলনের এই ঘোষণায় অবিলম্বে রোহিঙ্গা শরণার্থী সমস্যার দ্রুত সমাধানের দাবি জানানো হয়।

এই সম্মেলনের ঘোষণায় বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়, বাংলাদেশের গণতান্ত্রিক ব্যাবস্থা শক্তিশালী করার জন্য অবিলম্বে একটি বিশ্বাস্যোগ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত রাজনৈতিক শক্তির হাতে রাষ্ট্রক্ষমতা হস্তান্তর করতে হবে।