সমাজ সংস্কারে আইনজীবীদের গুরুত্বপূর্ণ রাখতে হবে : রেজিস্ট্রার জেনারেল

সমাজ সংস্কারে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে : রেজিস্ট্রার জেনারেল

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : আইনজীবীরা সমাজের “সোস্যাল ইঞ্জিনিয়ার”। আইনজীবীরা একদিকে, আইনের চর্চার মাধ্যমে আদালতকে সহায়তা করে থাকেন, অন্যদিকে, মানবাধিকার কর্মী কর্মী হিসাবে কাজ করতে পারেন। এজন্য, তাঁদের নিকট নাগরিকেরা অনেক কিছু প্রত্যাশা করে। তাই নৈতিকতা ও শিষ্ঠাচার সমৃদ্ধ পরিশুদ্ধ সমাজ বিনির্মানে, বৈষম্য বিরোধী জাতি গঠনে, ন্যায় বিচার প্রতিষ্ঠা ও সবার জন্য সাংবিধানিক সকল অধিকার সুনিশ্চিত করতে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

আজ শনিবার (৭ সেপ্টেম্বর) কক্সবাজার শহরের হোটেল লং বীচের সম্মেলন কক্ষে জাতিসংঘের সংস্থা ইউএনডিপি’র উদ্যোগে আয়োজিত “Training on civil and criminal Trials for the Lawyers of Cox’s Bazar District Bar Association” শীর্ষক এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. আজিজ আহমদ ভূঞা এ আহ্বান জানান।

কক্সবাজারের জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কেইস ম্যানেজম্যান্ট বিষয়ক এই প্রশিক্ষণ কোর্স আইনজীবীদের পেশার মানোন্নয়নে ও কক্সবাজার ও ভাসানচরে থাকা রোহিঙ্গা শরনার্থীদের বিভিন্ন আইনী জটিলতা সমাধানে অনেক সহায়ক হবে বলে রেজিস্ট্রার জেনারেল ড.আজিজ আহমদ ভূঞা তাঁর উদ্বোধনী বক্তব্যে উল্লেখ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপি’র কক্সবাজার অফিসের রিসার্চ এন্ড সার্ভে এনালাইসিস এর টেকনিক্যাল স্পেশালিষ্ট মাইকেল বন তেনজান পেইজ বক্তব্য রাখেন।

মো: জাকিরের কোরআন তেলাওয়াত এর মাধ্যমে শুরু হওয়া প্রশিক্ষণে সাবেক অতিরিক্ত জেলা ও দায়রা জজ, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী, ইউএনডিপি’র ন্যাশনাল কনসালটেন্ট ড. মোঃ মাহবুব মোর্শেদ এই প্রশিক্ষণে প্রধান সমন্বয়কারী হিসাবে পুরো প্রশিক্ষণ কোর্স সমন্বয় করেন।

প্রশিক্ষণ কোর্সে রিসোর্স পারসন হিসাবে অন্যান্যদের মধ্যে অংশ নেন, কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন, কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল ইলাহী, রেজিস্ট্রার জেনারেল এর প্রাইভেট সেক্রেটারি ও সিনিয়র সহকারী জজ মোঃ হাসিবুল হোসাইন প্রমুখ।

প্রশিক্ষণে ২ দফায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ফৌজদারী ও সিভিলের ৫০ জন করে মোট ১০০ জন আইনজীবী অংশ নেন।