সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের সদস্য সচিব হলেন জামিউল হক ফয়সাল
এ এম জামিউল হক ফয়সাল ও বিচারপতি নাইমা হায়দার

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের সদস্য সচিব হলেন জামিউল হক ফয়সাল

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব হিসেবে সহকারী অ্যাটর্নি জেনারেল এ এম জামিউল হক ফয়সালকে মনোনীত করা হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক স্মারকে জামিউল হক ফয়সালকে এ মনোনয়ন দেয়া হয়।

জামিউল হক ফয়সাল মানবাধিকার আইনজীবী হিসেবে আদালত অঙ্গনে পরিচিত। মানবাধিকার সংস্থা ব্লাস্ট, এএলআরডি, চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত আছেন তিনি।

নিয়োগ পাওয়ার পর এবিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে অ্যাডভোকেট জামিউল হক বলেন, কৃতজ্ঞতা জানাচ্ছি লিগ্যাল এইড কমিটির মাননীয় চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার মহোদয়ের কাছে।

তিনি বলেন, আমাকে মানুষের জন্য কাজ করার সুযোগ দেয়ায় বিশেষ ভাবে কৃতজ্ঞতা জানাচ্ছি বাংলাদেশের মাননীয় অ্যাটর্নি জেনারেল মোঃ আসাদুজ্জামান স্যারের কাছে।

এই আইনজীবী বলেন, লিগ্যাল এইড শব্দটি আমার কাছে পূর্বপরিচিত। ব্লাস্টের কর্মী হিসেবে অসংখ্য মানুষকে লিগ্যাল এইড দিয়েছি। লিগ্যাল এইডের সঙ্গে যুক্ত ছিলাম বাংলাদেশের খ্যাতনামা মানবাধিকার সংস্থাগুলোর সাথে।

মহান রাব্বুল আলামীনের কাছে প্রার্থনা করি, আমার দায়িত্ব যেন ন্যায়ের সাথে করতে পারি, যোগ করেন তিনি।

উল্লেখ্য, জাতীয় আইনগত সহায়তা আইন ২০০০ এর ৮(ক)১(চ) ধারা অনুযায়ী এই নিয়োগ দেয়া হয়। বর্তমানে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভাপতি হিসেবে আছেন বিচারপতি নায়মা হায়দার।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে দরিদ্রদের জন্য বিনামূল্যে আইনি সহায়তা দিয়ে থাকে। আর্থিকভাবে অসচ্ছল বিচারপ্রার্থীরা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি কাছে আবেদনের প্রেক্ষিতে বিচারপ্রার্থীরা লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী পেয়ে থাকেন।