কক্সবাজার আদালতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর যৌতুকের মামলা!

কক্সবাজার আদালতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর যৌতুকের মামলা!

বেলাল আজাদ: আদালতে সচরাচর স্বামীর বিরুদ্ধেই স্ত্রী বাদী হয়ে যৌতুক নিরোধ আইনে মামলা দায়ের করে থাকেন। তবে ব্যতিক্রমভাবে দেশের কিছু কিছু স্থানে স্বামী বাদী হয়েও স্ত্রীর বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনে মামলা দায়েরের নজির আছে।

তেমনই এক ঘটনা ঘটল এবার পর্যটন নগরীতে। কক্সবাজার আদালতে এক ভুক্তভোগী স্বামী তার অবাধ্য ও যৌতুক লোভী স্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

কক্সবাজার আদালতে নিজের যৌতুক লোভী স্ত্রী, শাশুড়ী ও স্ত্রীর বড় বোনের বিরুদ্ধে চুরি ও যৌতুক দাবীর অভিযোগে মামলাটি দায়ের করেন উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের সোনাইছড়ি গ্রামের শামশুল আলমের পুত্র মেহেদী হাসান টিপু (২৯)।

মামলার আসামীরা হলেন- একই উপজেলার রাজাপালং ইউনিয়নের চেং খোলা গ্রামের রফিক উদ্দীনের কন্যা মোহছেনা আক্তার (২১), তার বড় বোন রুবি আক্তার (২৪) ও তাদের মাতা লুৎফুন নাহার (৪৮)।

গত রোববার (১৫ সেপ্টেম্বর) সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (উখিয়া) আমলী আদালতে মামলাটি (সি.আর.নং-৬১১/২০২৪, ধারা: দন্ডবিধির ৩৮০/৩৪ ও যৌতুক নিরোধ আইনের ৩/৪) দায়ের করা হয়। আদালতের বিচারক আখতার জাবেদ মামলাটি আমলে নিয়ে উখিয়া থানার অফিসার ইনচার্জকে তদন্ত পূর্বক প্রতিবেদন দেওয়ার আদেশ প্রদান করেন।

মামলার আর্জি সূত্রে জানা যায়, বাদী মেহেদী হাসান টিপুর স্ত্রী মোহছেনা আক্তার তার মাতা ও বড় বোনের সহায়তায় গত ১০ মার্চ বাদীর ঘর থেকে ২৬৫ হাজার টাকার স্বর্ণালংকার, মূল্যবান কাপড়-চোপড় নগদ টাকা নিয়ে পালিয়ে যায়। গত ০৮ সেপ্টেম্বর স্ত্রী মোহছেনা আক্তার কে আনতে গেলে ‘৫ লাখ টাকার ব্যাংক এ্যাকাউন্ট করে দিতে হবে’ বলে স্বামীর কাছেই যৌতুক দাবী করেন।

আদালতে বাদীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জাবেদুল আনোয়ার রুবেল।