১ নভেম্বর থেকে কাঁচাবাজারে পলিথিন ব্যবহার নিষিদ্ধ: পরিবেশ উপদেষ্টা

১ নভেম্বর থেকে কাঁচাবাজারে পলিথিন ব্যবহার নিষিদ্ধ: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী ১ অক্টোবর থেকে সকল সুপারশপে এবং ১ নভেম্বর থেকে সারাদেশের কাঁচাবাজারগুলোতে পলিথিন বিরোধী অভিযান চালানো হবে। এ সময় পলিথিন ব্যবহার করলে তাদেরকে আইনের আওতায় এনে ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) মোহাম্মদপুর টাউনহলে আয়োজিত এক অনুষ্ঠানে উপদেষ্টা এসব কথা বলেন।

পলিথিন শপিং ব্যাগ, পলিইথাইলিন বা পলিপ্রপাইলিনের তৈরি অন্যকোনো সামগ্রী-এর ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়নের লক্ষ্যে কাঁচাবাজারে ক্লিন-আপ কার্যক্রম উদ্বোধন ও বাজারে পলিথিনের বিকল্প সামগ্রী বিতরণ, বাজারে বিদ্যমান পলিথিন ব্যাগসহ অন্যান্য পলিথিনজাত প্যাকেজিং সংগ্রহের জন্য বিন বিতরণ করেন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

এ সময় পলিথিন শপিং ব্যাগ বন্ধে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ ও সম্ভাবনা বিষয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে অনানুষ্ঠানিক মতবিনিময় করেন তিনি।

পলিথিন ব্যাগ নিষিদ্ধ কার্যক্রমের অংশ হিসেবে কাঁচাবাজার ও পলিথিন উৎপাদন কারখানায় অভিযান চালানো হবে বলে জানিয়েছেন উপদেষ্টা।

এর আগে, গত ৯ সেপ্টেম্বর সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছিলেন, আগামী ১ অক্টোবর থেকে সুপারশপে কোনো ধরনের পলিথিন বা পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না। এমনকি, ক্রেতাদের এ ধরনের ব্যাগ দেওয়াও যাবে না।

এবার পলিথিন ব্যাগ নিষিদ্ধের বিষয়টি বাস্তবায়নে সব ধরনের কাঁচাবাজারেও অভিযান পরিচালনা করা হবে বলে জানান তিনি। একইসঙ্গে, এ ধরনের ব্যাগ যেন আর উৎপাদন না হয়, সেজন্য কারখানাগুলোতেও অভিযান চালানো হবে।