আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার বিচারক রুহুল ইমরান
জেলা ও দায়রা জজ আবু সালেহ মোহাম্মদ রুহুল ইমরান

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার এম এল বি মেছবাহ উদ্দিন আহমেদকে বদলি করা হয়েছে। তাকে ময়মনসিংহের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক পদে দেওয়া হয়েছে। এই পদে ফেনীর জেলা ও দায়রা জজ আবু সালেহ মোহাম্মদ রুহুল ইমরানকে নিয়ে আসা হয়েছে।

এ বিষয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে মোট ১৪ জন জেলা জজ পদমর্যাদার বিচারককে বদলি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সদস্যদের বর্তমান কর্মস্থল থেকে বদলি করে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তাদের নামের পাশে বর্ণিত পদে ও কর্মস্থলে নিয়োগ বা বদলি করা হলো।

এসব জেলা জজদের পরবর্তী জ্যেষ্ঠ কর্মকর্তাদের দায়িত্বভার অর্পণ করে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বদলি করা কর্মস্থলে যোগদানের জন্য বলা হয়েছে।

সংক্ষিপ্ত পরিচিতি

আবু সালেহ মোহাম্মদ রুহুল ইমরান কক্সবাজারের চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নের মাইজঘোনা গ্রামের বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম আবু মোহাম্মদ শাকের এর কনিষ্ট পুত্র।

রুহুল ইমরান, ১৯৮৬ সালে চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৮৮ সালে চট্টগ্রাম সরকারি কলেজ হতে এইচএসসিতে মানবিক বিভাগে মেধা তালিকায় কুমিল্লা শিক্ষা বোর্ডে ৭ম স্থান অধিকার করেন।

পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সহিত এলএলএম ডিগ্রি অর্জন করেন। তিনি ১৮তম বিসিএস এর মাধ্যমে সহকারী জজ হিসেবে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে যোগদান করেন।

ইতোপূর্বে তিনি চট্টগ্রাম ও বান্দরবান জেলায় দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ আইন কমিশনে সিনিয়র সহকারী সচিব, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার এবং প্রথম কোর্ট অব সেটেলমেন্ট ঢাকা এর সদস্য (অতিরিক্ত জেলা জজ) হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ২০১৮ সালে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি লাভ করেন। এরপর থেকে ঢাকা জেলায় বিচারক (জেলা জজ) বিশেষ জজ আদালত-২ এ কর্মরত ছিলেন। তিনি উক্ত দায়িত্ব পালনকালে রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়েছেন। সর্বশেষ তিনি ফেনীর জেলা ও দায়রা জজ হিসেবে কর্মরত ছিলেন।

জেলা ও দায়রা জজ রুহুল ইমরান ইতোপূর্বে কানাডা, অস্ট্রেলিয়া, ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, কাতার ও নেপালসহ বিভিন্ন দেশে সেমিনারে অংশ গ্রহণ করেন।