আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক: জেলা জজ আসাদুজ্জামান
চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসাদুজ্জামান খান

আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক: জেলা জজ আসাদুজ্জামান

আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক উল্লেখ করে সমাজ পরিবর্তনে এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীদের ভূমিকা সর্বমহলে গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসাদুজ্জামান খান।

আজ মঙ্গলবার (১ অক্টোবর) চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির উদ্যোগে নবাগত আইনজীবীদের ১০দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসাদুজ্জামান খান বলেন, আইনের শাসন ছাড়া একটি সমাজ সুন্দরভাবে চলতে পারে না। আইনজীবীগণ সমাজে অঘোষিত অভিভাবক। তারাই সমাজে যুগ যুগ ধরে প্রতিনিধিত্ব করে আসছেন। সমাজ পরিবর্তনে এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে আইনজীবীদের ভূমিকা সর্বমহলে গ্রহণযোগ্য। একটি প্রশিক্ষিত জনগোষ্ঠীই পারে দেশের গণতান্তিক পরিবেশ অক্ষুন্ন রাখতে।
এসময় তিনি আরও বলেন, আইন পেশা স্বাধীন ও মহৎ পেশা। এরপরেও এ পেশায় কঠোর শৃংঙ্খলা মেনে চলতে হয়। আজকের নবাগতরা আমাদের পূর্বসূরীদের বীরত্ব ও ঐতিহ্য সংরক্ষনের ধারক ও বাহক হবেন। এ প্রত্যাশা করে আপনাদের দিকে আমরা তাকিয়ে আছি।

এর আগে চট্টগ্রাম আদালতে নবাগত আইনজীবীদের ১০দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের মহানগর দায়রা জজ মো. জাকির হোসেন, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার প্রমুখ।

চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসাদুজ্জামান খান

আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আশরাফ হোসেন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সমিতির সহসাধারণ সম্পাদক মো. কাশেম কামাল।

কর্মশালায় বার কাউন্সিল বিধিমালা ও আইনজীবীদের পেশাগত মর্যাদা রক্ষায় আইনজীবীদের করণীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এস.এম. বদরুল আনোয়ার।

চুক্তি আইন ও সম্পত্তি হস্তান্তর আইনের মধ্যে সর্ম্পক এবং প্রয়োগ ও বাস্তবতা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন সমিতির সাবেক সভাপতি মো. আনোয়ারুল ইসলাম চৌধুরী।

দেওয়ানী কার্যক্রম ও বিচার ব্যবস্থা সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ করেন চট্টগ্রামের ২য় আদালতের যুগ্ম জেলা জজ আবু সালেম মোহাম্মদ নোমান।

কর্মশালায় সমিতির কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ আবদুল কাদের, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মাহফুজুর রহমান খান, অর্থ সম্পাদক কাজী মো. আশরাফুল হক আনসারী (জুয়েল), পাঠাগার সম্পাদক আহমেদ কবির (করিম), ক্রীড়া সম্পাদক হাবিবুর রহমান, তথ্য ও প্রযুক্তি অভিজিত ঘোষ, নির্বাহী সদস্য যথাক্রমে আবদুল্লাহ আল ফাহাদ, ইমরান হোসাইন চৌধুরী, মিটুন দাশ, মো. হাবিবুর রহমান, মো. নাসিমুল আবেদীন চৌধুরী (রায়হান), শাহ ইমতিয়াজ রেজা চৌধুরী নিশান, মো. ফখরুল ইসলাম গালিব, নুর হোসেন, মোহাম্মদ শাকিল, মো. আবু কাউছার পন্নী, আয়শা আকতার সানজিসহ নবাগত ৪০০ জন আইনজীবী উপস্থিত ছিলেন।