শিক্ষকদের দাবি পূরণ করে বৈষম্য দূর করার আহ্বান
অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া

শিক্ষকদের দাবি পূরণ করে বৈষম্য দূর করার আহ্বান

শিক্ষক বন্ধু হিসেবে পরিচিত সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেছেন, স্বাধীনতার পর থেকে প্রাইমারি, হাই স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা নানান ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়েছেন।

এই আইনজীবী বলেন, বিভিন্ন সময়ে বৈষম্য দূর করতে তারা ভূমিকা রেখেছেন, তবে তা যথেষ্ট নয়। বর্তমান সরকার শিক্ষকদের বৈষম্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

আজ শনিবার (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে দেশের সব শিক্ষকদের শুভেচ্ছা জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই মেরুদণ্ডকে যারা প্রতিষ্ঠিত করেন এবং শুরু থেকে শেষ পর্যন্ত শ্রম দিয়ে যান, তারা হলেন শিক্ষক। যাদের মেধা শ্রমের বিনিময়ে শিক্ষা শক্তিশালী হয় তারাই হলেন আমাদের মহান পেশার শিক্ষক।

শিক্ষাই জীবনের চাবিকাঠি উল্লেখ করে ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, এই চাবিকাঠি যারা পরিচালনা করেন তাদের মধ্যে প্রাইমারি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের মহান শিক্ষকরা।

তিনি বলেন, যেহেতু শিক্ষাই জাতির মেরুদণ্ড, সেখানে যারা মেরুদণ্ড পরিচর্যা করেন তাদের বৈষম্য দূর করতে আমরা যদি ভূমিকা না রাখি তাহলে জাতির মেরুদণ্ড শক্ত হবে না।

তিনি বলেন, আজকে যারা রাষ্ট্রপ্রধান, আমরা আইনজীবী সমাজের বিভিন্ন স্তরে যারা কাজ করছি সবাই কিন্তু শিক্ষকদের মাধ্যমে এখানে এসেছি। আজ যদি ওই শিক্ষকদেরকে আমরা ভুলে যাই তাহলে তারা সঠিক মূল্যায়ন পাবে না। এজন্য সমাজে তাদের পাশে থেকে সবাইকে শিক্ষকদের বৈষম্য দূর করতে কাজ করতে হবে।