ব্যক্তিগত স্থাবর সম্পত্তি হস্তান্তরে জমি নিবন্ধন উৎস কর কমিয়ে পুনর্নির্ধারণ
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

বিচারাধীন রাজস্ব-সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে সক্রিয় এনবিআর

রাজস্ব আদায় বাড়ানোর লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন রাজস্ব-সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তির জন্য সক্রিয়ভাবে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আজ সোমবার (৭ অক্টোবর) এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সূত্রে ইউএনবির প্রতিবেদনে বলা হয়, ‘রাজস্ব আদায় বাড়াতে আমরা মামলাগুলো নিষ্পত্তির উদ্যোগ নিচ্ছি।’

তিনি উল্লেখ করেন, দেশের বিরাজমান পরিস্থিতির কারণে জুলাই ও আগস্টে রাজস্ব আদায়ের ক্ষেত্রে বড় ধরনের ধাক্কা লেগেছে।

সব ফাঁকফোকর বন্ধ করে রাজস্ব আদায় বাড়াতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চাপের মুখে রয়েছে এনবিআর। আইএমএফের কাছে ৪.৭ বিলিয়ন ডলার ঋণের পাশাপাশি অতিরিক্ত ৩ বিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ।

এনবিআরের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায় ঘাটতি ছিল প্রায় ১৬ হাজার কোটি টাকা। এ সময় লক্ষ্যমাত্রা ৫৭ হাজার কোটি টাকা নির্ধারণ করা হলেও প্রকৃতপক্ষে আদায় হয়েছে প্রায় ৪১ হাজার কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। তবে রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড শ্লথ হয়ে পড়েছে এবং আমদানি হ্রাস পেয়েছে। এ কারণে কমে গেছে রাজস্ব আদায়ও।

এসব সমাধানে এনবিআর আয়কর, ভ্যাট ও শুল্ক-সংক্রান্ত ২৭ হাজারের এর বেশি মামলার নিষ্পত্তির কাজ করছে; যেগুলোর পরিমাণ কমপক্ষে ৩৯ হাজার কোটি টাকা।

এনবিআরের আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, টাকার এ অংক কম নয়। রাজস্বসংক্রান্ত মামলাগুলোর সংখ্যা আদালতে প্রতিনিয়ত বাড়ার কারণে এই অঙ্ক প্রতিদিনই বাড়ছে।

সম্প্রতি এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে রাজস্ব-সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন।