আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও একজন প্রসিকিউটর নিয়োগ
আইনজীবী মো. সাইমুম রেজা তালুকদার

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও একজন প্রসিকিউটর নিয়োগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও একজন প্রসিকিউটর নিয়োগ দেওয়া হয়েছে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ সোমবার (৭ অক্টোবর) এ নিয়োগ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন নিয়োগ পাওয়া প্রসিকিউটর হলেন আইনজীবী মো. সাইমুম রেজা তালুকদার। তিনি সহকারী অ্যাটর্নি জেনারেল সমমর্যাদার সুযোগ-সুবিধা পাবেন। তাঁর নিয়োগ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে ৫ সেপ্টেম্বর চিফ প্রসিকিউটরসহ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চারজন প্রসিকিউটর নিয়োগ করা হয়। চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম। চার প্রসিকিউটর হলেন মো. মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হুসাইন তামিম, বি এম সুলতান মাহমুদ ও আবদুল্লাহ আল নোমান। তবে আইনজীবী মো. মিজানুল ইসলাম যোগদান করেননি।

স্বাধীনতার ৩৯ বছর পর মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হয়। আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১০ সালের ২৫ মার্চ। পরে ২০১২ সালের ২২ মার্চ ট্রাইব্যুনাল-২ নামে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর দুটিকে একীভূত করে আবার একটি ট্রাইব্যুনাল করা হয়। এখন একটি ট্রাইব্যুনালে (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১) চলছে বিচারকাজ।