বিচারককে ‘মাই লর্ড’-এর পরিবর্তে অন্য প্রতিশব্দ ব্যবহারে অভিমত ট্রাইব্যুনাল চেয়ারম্যানের
বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদার; চেয়ারম্যান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

বিচারককে ‘মাই লর্ড’-এর পরিবর্তে অন্য প্রতিশব্দ ব্যবহারে অভিমত ট্রাইব্যুনাল চেয়ারম্যানের

আদালতে বিচারককে ‘মাই লর্ড’ বলার পরিবর্তে অন্য কোনো প্রতিশব্দ ব্যবহারে অভিমত প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদার।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও অপর দুই সদস্যকে অ্যাটর্নি জেনারেল অফিস, সুপ্রিম কোর্ট বার ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনের পক্ষ থেকে সংবর্ধনায় দেয়া বক্তব্যে বুধবার (১৬ অক্টোবর) এ অভিমত দেন তিনি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অস্থায়ী এজলাসে এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

ট্রাইব্যুনাল চেয়ারম্যান বলেন, ‘মাই লর্ড’ বলায় আমার আপত্তি রয়েছে। এটি আমার ব্যক্তিগত মত। হাইনেস, মহামান্য আদালত বলা যেতে পারে বলে ট্রাইব্যুনালের চেয়ারম্যান মনে করেন। এ বিষয়ে তিনি অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

আরও পড়ুন: শেখ হাসিনাসহ ৫০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চায় প্রসিকিউশন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাথে সংশ্লিষ্ট সকলের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। বিচার বিভাগের স্বাধীনতা সংক্রান্ত মাসদার হোসেন মামলার রায় বাস্তবায়ন নিয়ে গুরুত্বারোপ করেন তিনি।

গত ৯ অক্টোবর হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নেয়া মো. গোলাম মর্তুজা মজুমদারকে চেয়ারম্যান করে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরী।

রাষ্ট্রপতির আদেশক্রমে গত ১৪ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়।