ইবির আইন বিভাগে শিক্ষক নিয়োগের ফল প্রকাশে রিট

দেড় মাস পর খুলছে সুপ্রিম কোর্ট, হাইকোর্টে ৫৪ আর আপিল বিভাগে ২ বেঞ্চে চলবে বিচারকাজ

দেড় মাসের অবকাশ শেষে সুপ্রিম কোর্ট খুলছে আজ রোববার (২০ অক্টোবর)। সকাল ৯টা থেকে শুরু হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কাজ। সাড়ে ১০টা থেকে শুরু হয়েছে হাইকোর্টের বিচারকাজ।

এরইমধ্যে হাইকোর্টের ৫৪টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

পুনর্গঠিত বেঞ্চে নবনিযুক্ত ২৩ বিচারপতির মধ্যে ২১ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকি দুজনকে আগেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারিক দায়িত্ব দেয়া হয়েছে।

এর আগে বুধবার (১৬ অক্টোবর) ছাত্র বিক্ষোভের মুখে হাইকোর্ট বিভাগের ১২ বিচারপতিকে বেঞ্চ না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী তাদের বেঞ্চ দেয়া হয়নি।

বেঞ্চ না পাওয়া ১২ বিচারপতি হলেন- নাঈমা হায়দার, খুরশীদ আলম সরকার, মো. আতাউর রহমান খান, খিজির হায়াত, শাহেদ নূর উদ্দিন, এস এম মনিরুজ্জামান, মো. আখতারুজ্জামান, খোন্দকার দিলিরুজ্জামান, মো. আমিনুল ইসলাম, এস এম মাসুদ হোসেন দোলন, আশীষ রঞ্জন দাস ও শেখ হাসান আরিফ।

সুপ্রিম কোর্টোর আপিল বিভাগে ১ নম্বর বেঞ্চের পাশাপাশি ২ নম্বর বেঞ্চেও বিচারকাজ চলবে সোমবার (২১ অক্টোবর) থেকে। গত বুধবার (১৬ অক্টোবর) আপিল বিভাগ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ অক্টোবর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ২ নম্বর কোর্টের বিচার কার্যক্রম ২ নম্বর কোর্টের এজলাস কক্ষে যথারীতি পরিচালিত হবে।

এদিকে রেওয়াজ অনুযায়ী অবকাশকালীন ছুটি শেষে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের বিচারপতিরা আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা চলমান অবকাশকালীন ছুটির পর প্রথম কার্যদিবস আজ রোববার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মূল ভবনের ভেতরের লনে অ্যাটর্নি জেনারেল, আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক এবং আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন।

সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়।