ভোলায় আদালত ভবন ঘেরাও করে ছাত্র-জনতার বিক্ষোভ

ভোলায় আদালত ভবন ঘেরাও করে ছাত্র-জনতার বিক্ষোভ

জুলাই-আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র জনতার বিপ্লবে গণহত্যার বিচার ও আওয়ামী শাসনামলের বিচারকদের অপসারণের দাবিতে ভোলা জেলা ও দায়রা জজ আদালত ঘেরাও কর্মসূচি পালন করেছে বৈষম্য বিরোধী ছাত্র-জনতা।

জেলার বৈষম্য বিরোধী ছাত্র-জনতা রোববার (২০ অক্টোবর) শহরে বিক্ষোভ, প্রতিবাদসভা ও আদালত ভবন ঘেরাও করছেন। জেলার কোর্ট ভবন অভ্যন্তরে বৈষম্য বিরোধী ছাত্ররা প্রতিবাদ সভা করেন।

সভায় বক্তারা অনতিবিলম্বে ভোলার কোর্ট ও আদালতে এখনো বহাল তবিয়তে থাকা স্বৈরাচার আমলের বিচারক, আইনজীবী ও অসাধু কর্মকর্তাদের অপসারণ দাবী করেন।

আদালত ঘেরাও শেষে ছাত্র জনতা শহরে বিক্ষোভ করে জেলা প্রশাসক কার্যালয়ে অবস্থান নিয়ে বিষয়টির তরিৎ সুরাহা করতে সংশ্লিষ্টদের বরাবর স্মারকলিপি প্রদান করেন।

বক্তারা বলেন, ফ্যাসিবাদী, মুজিববাদী, ফ্যাসিস্টদের যারা সহযোগিতা করছেন যে সকল বিচারপতি, আইনজীবী ফ্যাস্টিটদের হয়ে কাজ করছে কোর্ট থেকে তাদেরকে অবশ্যই অপসারণ করতে হবে। তারা ফ্যাসিবাদী যোগ্যতায় বিচারক হয়েছেন।

তারা আরও বলেন, অনেক শহিদের রক্তে দেশ আজকে স্বাধীন হয়েছে। এখন শহিদের রক্তের সঙ্গে, আহতদের রক্তের সঙ্গে বেইমানি করা যাবে না। গত ১৬ বছরে আওয়ামী লীগ এদেশের আইনের শাসনকে মুছে দিয়েছে। তাদের উচিত ছিল আইন শাসন প্রতিষ্ঠা করা।

এখন আমাদের একটাই দাবি ফ্যাসিবাদী, স্বৈরচারদের অবশ্যই অপসারণ করতে হবে। যতক্ষণ পর্যন্ত অপসারণ করা হবে না ততক্ষণ এ অবস্থান কর্মসূচি চলবে। এখন থেকে আওয়ামী লীগের দোসর বিচারক, আইনজীবীরা কোর্টে আসতে পারবে না বলে জানান।

তারা জানান, ভোলার আইন ও বিচার বিভাগে এখনো সংস্কার হয়নি। ভোলার আদালতের পরিবেশ পরিবর্তন করা না হলে, ছাত্র জনতা দুর্নীতিবাজদের হটাতে বাধ্য হবেন। পরে তারা জেলা দায়রা জজ এর কাছে স্মারকলিপি প্রদান করেন।