উচ্চ আদালতে বিচারক নিয়োগে সুপ্রিম কোর্টের ৫ দফা অভিমত
বিচারপতি (প্রতীকী ছবি)

হাইকোর্টের ১৫ বিচারপতির ভাগ্য নির্ধারণ করবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল

বিচারকাজ থেকে বিরত রাখা হাইকোর্টের ১২ বিচারপতিসহ হাইকোর্টের ১৫ বিচারকের ভাগ্য নির্ধারণ করবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল। সংবিধানের ষোড়শ সংশোধনীর ওপর রিভিউ আবেদন নাকচ হওয়ায় ওই বিচারকদের বিষয়ে অভিযোগের তদন্ত হবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে।

‘দলবাজ’ ও ‘দুর্নীতিবাজ’ বিচারপতিদের পদত্যাগ অথবা তাদের অপসারণের দাবিতে হাইকোর্ট ঘেরাও এবং বিক্ষোভের ঘটনার পর হাইকোর্ট বিভাগের ১২ জন বিচারপতিকে আপাতত বেঞ্চ না দেওয়া, অর্থাৎ বিচারকাজ থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট প্রশাসন।
এর আগে গত সরকারের আমলে আরও তিন বিচারপতির বিচারিক ক্ষমতা কেড়ে নেয়া হয়েছিল। আর তাই এই ১৫ বিচারকের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে।

গত ১৬ অক্টোবর বৈষম্যবিরোধী ছাত্ররা ‘ফ্যাসিস্ট সরকারে সহযোগী ও দলবাজ বিচারপতিদের’ পদত্যাগের দাবিতে সুপ্রিম কোর্ট ঘেরাও করলে ওই ১২ জন বিচাপতিকে চায়ের দাওয়াত দিয়ে তাদের বিচারিক বেঞ্চ কেড়ে নেন।

একই সঙ্গে আপিল বিভাগে বিচারপতিতের অভিসংশনের জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিরুদ্ধে সাবেক আওয়ামী লীগ সরকারের রিভিউ পিটিশনের শুনানির দিন ধার্য করা হয় রোববার। ২০১৪ সালে সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে আওয়ামী লীগ সরকার বিচারপতিদের অভিসংশনের ক্ষমতা সংসদকে দিয়েছিল।

আরও পড়ুনহাইকোর্টের কিছু বিচারকের বিরুদ্ধে প্রচুর অভিযোগ রয়েছে: আইন উপদেষ্টা

কিন্তু দেশের সর্বোচ্চ আদালত তা বাতিল করে দিয়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বহাল রেখেছিল। আওয়ামী লীগ সরকার আপিল বিভাগে আবার সেই রায়ের ব্যাপারে রিভিউ করে।

রোববারের (২০ অক্টোবর) শুনানি শেষে আপিল বিভাগ সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে বিচারপতিদের অপসারণ করা যাবে বলে সিদ্ধান্ত দেন। সংবিধানের এ সংক্রান্ত ৯৬ অনুচ্ছেদ পুরোটাই পুনর্বহাল করেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রোববার এই সিদ্ধান্ত দিয়েছেন।

এই রায়ের ফলে কোনো বিচারপতির বিরদ্ধে অসমর্থতা ও পেশাগত অসদাচরণের কোনো অভিযোগ উঠলে, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে তদন্ত করে ব্যবস্থা নেয়া যাবে।

আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান ও রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ শুনানিতে অংশ নেন। এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতের অনুমতি নিয়ে শুনানিতে অংশ নেন।

অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান বলেন, আপিল বিভাগের আদেশের ফলে দেশে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বহাল হলো। বিচারকদের বিরুদ্ধে অভিযোগ ওই কাউন্সিলেই নিস্পত্তি হবে।

আর বিচারিক ক্ষমতা কেড়ে নেয়া ১২ জন বিচারপতির প্রসঙ্গে তিনি বলেন, তাদের বিরুদ্ধে যদি পেশাগত অসদাচারণ বা আর্থিক বা মানসিক অসততার কোনো অভিযোগ থাকে তাহলে তা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছে অভিযোগ আকারে দিতে হবে।

কাউন্সিল তদন্ত করে দেখবে যে, তারা দোষী না নির্দোষ। এরপর কাউন্সিল আবার তাদের ফাইন্ডিংস রাষ্ট্রপতির কাছে পাঠাবেন, সুপারিশ করবেন। রাষ্ট্রপতি ব্যবস্থা নেবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত হলো রাষ্ট্রপতির। রাষ্ট্রপতির দায়িত্ব হলো মেকানিক্যাল। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের দায়িত্ব হলো যেসব বিচারপতির বিরুদ্ধে অভিযোগ তারা দোষী না নির্দোষ তা নির্ধারণ করা। অভিযোগ প্রমাণ হলে শাস্তির সুপারিশ করা।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল প্রধান বিচারপতি এবং আপিল বিভাগের দুইজন সিনিয়র বিচারপতিকে নিয়ে গঠিত হয়। তবে অভিযোগ করতে হয় রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতি অভিযোগ সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে পাঠান।

তিনি বলেন, সাধারণ মানুষ হয়তো সব সময় রাষ্ট্রপতির কাছে অভিযোগ করতে পারেন না। আবার অনেক অভিযোগ আছে যা সাধারণ মানুষের জানা নেই। সেই কারণে কাউন্সিল স্বপ্রণোদিত হয়েও তদন্ত শুরু করে রাষ্ট্রপতিকে অবহিত করতে পারেন।