জেড আই খান পান্নার বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি আইনজীবীদের

জেড আই খান পান্নার বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি আইনজীবীদের

সিনিয়র আইনজীবী জেড আই খান পান্নার বিরুদ্ধে মামলার প্রতিবাদে যশোরে মানববন্ধন করেছেন গণতান্ত্রিক আইনজীবী সমিতি নেতারা। গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) জেলা আইনজীবী সমিতির সামনে এ কর্মসূচি পালিত হয়।

মানবন্ধনে অ্যাডভোকেট আবুল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন- অ্যাডভোকেট কাজী ফরিদুল ইসলাম, আমিনুর রহমান হিরু, চণ্ডীচরণ মজুমদার, স্বপন ভদ্র, বাসুদেব বিশ্বাস, মোস্তফা হুমায়ুন কবির প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন অ্যাডভোকেট মাহমুদুল হাসান বুলু।

মানববন্ধনে পান্নার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বক্তারা বলেন, পান্না একজন মুক্তিযোদ্ধা, মানবাধিকারকর্মী ও প্রগতিশীল গণতান্ত্রিক চেতনাসম্পন্ন মানুষ। তিনি অতীতেও সব ধরনের অন্যায় ও অবিচারের বিরুদ্ধে এবং বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে সোচ্চার ছিলেন।

আরও পড়ুন: জেড আই খান পান্নাকে মামলা থেকে বাদ দিতে বাদীর আবেদন

বক্তারা বলেন, জুলাই-আগস্টের ছাত্র-জনতার অভ্যুত্থানে ছাত্র সমন্বয়কদের ডিবি কার্যালয়ে তুলে নেওয়ার প্রতিবাদে আদালত প্রাঙ্গণে জেড আই খান পান্না সক্রিয় ছিলেন। আন্দোলনকারীদের অবৈধভাবে আটক ও ছাত্র-জনতার ওপর পুলিশ-বিজিবির গুলিবর্ষণ বন্ধের জন্য হাইকোর্টে রিট আবেদন করায় অগ্রণী ভূমিকা পালন করেছেন।

কিন্তু বর্তমান সরকারের বিভিন্ন কাজের সমালোচনা করার কারণেই এই জ্যেষ্ঠ আইনজীবীর বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা করা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড অন্তর্বর্তী সরকারের কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করছে। এ ধরনের ঘটনা ঘটতে থাকলে জুলাই-আগস্ট হত্যাকাণ্ডের জন্য যারা প্রকৃত দায়ী, তারা আড়ালে থেকে যেতে পারে। সংশ্লিষ্টদের এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানান।