নওগাঁয় শিশু আইন বাস্তবায়ন বিষয়ে সমন্বয় সভা

নওগাঁয় শিশু আইন বাস্তবায়ন বিষয়ে সমন্বয় সভা

গতকাল বুধবার (২৩ অক্টোবর) বিকালে নওগাঁ জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে ইউনিসেফ বাংলাদেশের কারিগরি সহায়তায় আইন ও বিচার বিভাগ কর্তৃক বাস্তবায়িত স্ট্রেন্দেনিং ক্যাপাসিটি অব দ্যা জুডিসিয়াল সিস্টেম ইন চাইল্ড প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসজেএসসিপিবি) প্রকল্পের আওতায় শিশু আইন ২০১৩ বাস্তবায়ন বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন নওগাঁর সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ রোকনুজ্জামান।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নওগাঁর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল—১ এর বিচারক সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল—২ এর বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ ফেরদৌস ওয়াহিদ ও মোঃ নুরুজ্জামান, ২৫০ শয্যা বিশিষ্ট নওগাঁ আধুনিক সদর হাসপাতালের উপ—পরিচালক ও তত্ত্বাবধায়ক ডাক্তার জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা হোসেন, আইনজীবী সমিতির সভাপতি মোঃ রফিকুল ইসলাম বাচ্চুু, বিশেষ পাবলিক প্রসিকিউটর মোঃ আজিজুল হক, সমাজসেবা কার্যালয়ের উপ—পরিচালক নূর মোহাম্মদ, প্রবেশন অফিসার মোঃ তারিকুল ইসলাম, জেলার ১১ উপজেলা সমাজসেবা অফিসার, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও শিশু বিষয়ক পুলিশ কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন।

রাজশাহী—রংপুর অঞ্চলের ইউনিসেফের চাইল্ড প্রটেকশন স্পেশালিস্ট জেসমিন হোসেন ইউনিসেফ বাংলাদেশের শিশু সুরক্ষা সম্পর্কিত কার্যক্রমের সংক্ষিপ্ত বর্ণনা দেন।

জাস্টিস ফর চিলড্রেন, এসএআরসি প্রকল্পের প্রোগ্রাম অফিসার মোঃ সাইদুল ইসলাম শিশু আইন ২০১৩ বাস্তবায়নের বর্তমান প্রেক্ষাপট সম্পর্কিত বর্ণনা দেন।

সভায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ মেহেদী হাসান তালুকদার প্রবেশন কর্মকর্তা ও শিশু বান্ধব পুলিশ কর্মকর্তাদের মধ্যে সমন্বয় করে কাজ করার আহবান জানান।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ সাইফুল ইসলাম শিশুকে আটক ও আদালতে উপস্থাপনের ক্ষেত্রে কোনভাবেই হাতকড়া লাগানো যাবেনা মর্মে মত ব্যক্ত করেন।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ রোকনুজ্জামান বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ রাষ্ট্র গড়ার কারিগর। তাদেরকে সুষ্ঠুভাবে সুনাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব আমাদের সকলের। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে সজাগ দৃষ্টি দিয়ে যার যার অবস্থান থেকে আহ্বান জানান।

সভাটি সঞ্চালনা করেন ইউনিসেফের বিভাগীয় ফিল্ড কো—অর্ডিনেটর আবু হেনা মস্তাফা কামাল।