বঙ্গবন্ধু আইনের ছাত্র থাকায় আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রীর গভীর সম্মানবোধ রয়েছে : এটর্নি জেনারেল 

বাংলাদেশের এটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিল এর চেয়ারম্যান অ্যাডভোকেট এ.এম আমিন উদ্দিন বলেছেন, বর্তমান সরকার আইনজীবীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগ নিয়ে সেগুলো বাস্তবায়ন করছে। তার অংশ হিসাবে সারাদেশের প্রায় অর্ধ লক্ষ আইনজীবীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণোদনা সুবিধা দিয়েছেন। বাংলাদেশ বার কাউন্সিলের জরাজীর্ণ ভবনকে ১৩২ কোটি ব্যয়ে অত্যাধুনিক সুবিধা সম্বলিত বহুতল নির্মাণ করে দিয়েছেন।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বিকেলে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির হলে প্রধানমন্ত্রী কর্তৃক আইনজীবীদের জন্য প্রদত্ত প্রণোদনার অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাডভোকেট এ.এম. আমিন উদ্দিন আরো বলেন, আইনজীবীদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শ্রদ্ধা ও সম্মানবোধ রয়েছে। তার অন্যতম কারণ হচ্ছে-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের ছাত্র ছিলেন। চতুর্থ শ্রেণির কর্মচারীদের ন্যায্য অধিকার আদায়ে আন্দোলন করতে গিয়ে তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রত্ব অন্যায়ভাবে কেড়ে নিয়েছিলেন।

তিনি বলেন, অধস্তন আদালতে যে সব আইনজীবীর নিয়মিত ২৫ বছর প্রেকটিস পূর্ণ হয়েছে, তারা শুধুমাত্র মৌখিক পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হওয়া সাপেক্ষে হাইকোর্টে প্রেকটিসের অনুমতি পাবেন। এজন্য বাংলাদেশ বার কাউন্সিল এর আইন সংশোধন করা হবে। আইনজীবীদের বর্তমান বেনাভোলেন্ট ফান্ড ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে আপাতত ১০ লক্ষ টাকায় উত্তীর্ণ করা হবে। পরে পর্যায়ক্রমে এ ফান্ড আরো বাড়ানো হবে। এজন্য সরকার থেকে ফান্ড কালেকশনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এটর্নি জেনারেল অ্যাডভোকেট এ.এম আমিন উদ্দিন আরো বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্ট করে দেশের আইনাঙ্গনকে অতিমারীর মাঝেও সচল রাখা হয়েছে। ভার্চুয়াল কোর্ট চালু করার ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ ভুমিকার কথা উল্লেখ করে এটর্নি জেনারেল বলেন, ভার্চুয়াল কোর্ট সরকারের জন্য একটা মাইলফলক, যা আইন অঙ্গনকে সমৃদ্ধ ও আধুনিক করেছে। কক্সবাজার আইন অঙ্গনের বিভিন্ন সমস্যার কথা রাষ্ট্রের নীতিনির্ধারণী পর্যায়ে পৌঁছে দিয়ে, যৌক্তিক দাবি গুলো পূরণে এটর্নি জেনারেল অ্যাডভোকেট এ.এম আমিন উদ্দিন কক্সবাজারের আইনজীবীদের পাশে থাকবেন বলে তাঁর বক্তব্যে আশ্বাস দেন।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকেট  ইকবালুর রশিদ আমিন সোহেল এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন-বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকট সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকট ফরিদুল ইসলাম চৌধুরী এবং কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম।

প্রধান অতিথি ও এটর্নি জেনারেল অ্যাডভোকেট এ. এম আমিন উদ্দিন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্যদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদত্ত প্রণোদনার অর্থ নিজ হাতে বিতরণের মাধ্যমে বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে অন্যান্য বক্তারা আইনজীবীদের প্রণোদনা সুবিধা দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

প্রণোদনার অর্থ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সুপ্রীম কোর্টের ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ চৌধুরী, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও সহকারী এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহফুজুর রহমান লিংকন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি, আওয়ামী লীগের আইন বিষয়ক উপ কমিটির সদস্য অ্যাডভোকেট নাসরিন সুলতানা লিনা, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমদ সহ প্রচুর আইনজীবী উপস্থিত ছিলেন।

এর আগে, বাংলাদেশের এটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিল এর চেয়ারম্যান অ্যাডভোকেট এ.এম আমিন উদ্দিন বৃহস্পতিবার স্বস্ত্রীক কক্সবাজার বিমানবন্দর পৌঁছালে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ, কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমদ প্রমুখ তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান।

প্রসঙ্গত, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ৮৮৯ জন সদস্যের জন্য জনপ্রতি ৩০৯৯ টাকা করে মোট ২৭ লক্ষ ৫৫ হাজার ১১ টাকা প্রণোদনার অর্থ বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাদ্দ দিয়েছেন। এই প্রণোদনার অর্থ যে সকল আইনজীবী উদ্বোধনী অনুষ্ঠানে গ্রহণ করেছন, তাঁরা ব্যতীত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির অন্যান্য সকল আইনজীবীকে আগামী ১৭ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত আইনজীবী সমিতির মূল ভবনে আইনজীবীদের সুবিধার্থে ৪ টি পৃথক বুথের মাধ্যমে প্রণোদনার অর্থ প্রদান করা হবে বলে জানিয়েছেন সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল।

এছাড়া, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে পুস্তক ক্রয়ের জন্য কক্সবাজার আইনজীবী সমিতিকে আরো ১ লক্ষ ৪০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

-কক্সবাজার থেকে মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী