আইন কমিশনের পরামর্শক সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে মোহাম্মদ হোসেন
সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে মোহাম্মদ হোসেন

আইন কমিশনের পরামর্শক সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে মোহাম্মদ হোসেন

সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে মোহাম্মদ হোসেনকে আইন কমিশনের পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ প্রশাসন শাখা-২ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ কে মোহাম্মদ হোসেনকে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন মাস মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। তিনি সচিবের পদমর্যাদা ও সুযোগ-সুবিধা পাবেন।

এ নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সংক্ষিপ্ত পরিচিতি

এ কে মোহাম্মদ হোসেন অন্তর্বর্তী সরকারের আইন সংস্কার কাজে সহায়তা করবেন। তিনি একজন আইন ও সংসদ রীতি বিষয়ক বিশেষজ্ঞ, যিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে আইনি বিষয়ে কাজ করছেন।

আইনজীবী, বিচারক ও আইন প্রণয়ন বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশন সচিবালয়ে কাজ করেছেন মোহাম্মদ হোসেন।

তিনি ইউনিভার্সিটি অব দ্য ওয়েস্ট ইন্ডিজ থেকে আইন প্রণয়ন বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিবও (ড্রাফটিং) ছিলেন এ কে মোহাম্মদ হোসেন।

২০১১ সালে সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর সুপ্রিম কোর্টে আইনি পেশায় যুক্ত হন। সংসদে উত্থাপিত সরকারি বিল পর্যালোচনা, মনিটরিং এবং মূল্যায়ন এবং বিভিন্ন বিধি ও রীতি নীতি প্রণয়ন কাজেও দক্ষতা রয়েছে মোহাম্মদ হোসেনের।

এছাড়া রিসোর্স পার্সন হিসেবে সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের কর্মকর্তা এবং সংসদের বিভিন্ন স্থায়ী কমিটির কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার অভিজ্ঞতা রয়েছে এই আইন কর্মকর্তার।।

বিশ্ব ব্যাংক, আইএফসি, আইএলও, ইউএনডিপি, ইউএসএইড, ইউনিসেফ এবং বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে মোহাম্মদ হোসেনের।

এছাড়াও বাংলাদেশ কোডের সংশোধন ও হালনাগাদ করার জন্য জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একটি প্রকল্পে কাজ করেছেন তিনি।