আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হতে সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণের পরামর্শ হাইকোর্টের
হাইকোর্ট ও বার কাউন্সিল

হাইকোর্ট প্র্যাকটিসের অনুমতির লিখিত পরীক্ষায় ১৬৫২ আইনজীবী উত্তীর্ণ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের জন্য আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে ১৬৫২ জন আইনজীবী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ বার কাউন্সিলের সচিব, সিনিয়র জেলা ও দায়রা জজ আবদুর রহমান সরদার স্বাক্ষরিত ফলাফল কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সদস্য, সিনিয়র আইনজীবী মো: রুহুল কুদ্দুস কাজল জানিয়েছেন, হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের জন্য আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার ফরম পূরণ করেছেন মোট ৫০২৬ জন। তারমধ্যে, লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন ৪৪২৮ জন।

তিনি জানান, পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫৯৮ জন। বহিষ্কার হয়েছেন ৩৫ জন। ৪৩৯৩ জন পরীক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। এরমধ্যে, উত্তীর্ণ হয়েছে ১৬৫২ জন। ফেল করেছে ২৬৬২ জন। ৭৯ জন পরীক্ষার্থীর উত্তরপত্র তৃতীয় পরীক্ষক কর্তৃক পরীক্ষণের জন্য ফলাফল স্থগিত রাখা হয়েছে।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আরো জানান, এবার পাশের হার ৩৭’৬১% ভাগ। যা ২০২৩ সালে ছিলো ২৯’৮১% ভাগ এবং ২০২২ সালে ছিলো ৩৯’৪৫% ভাগ।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষার সিডিউল বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে ফলাফল বিবরণীতে উল্লেখ রয়েছে।