সুপ্রিম কোর্ট

সংবিধানের ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনীসহ গুরুত্বপূর্ণ মামলায় দৃষ্টি থাকবে সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টের অবকাশ, সরকার ঘোষিত ছুটি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৪২ দিন পর আজ থেকে নিয়মিত বিচারিক কার্যক্রমে ফিরছে সুপ্রিম কোর্ট।

প্রথম দিনেই শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকার ১ নম্বরে থাকা বিচারপতিদের অপসারণের বিধান সংক্রান্ত সংবিধানের বহুল আলোচিত ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদনের শুনানি শুরু হয়েছে।

আজ রোববার (২০ অক্টোবর) সকাল ৯টা ২০ মিনিটে প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চে শুনানি শুরু হয়েছে।

রাষ্ট্রপক্ষে শুনানি করছেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

অন্যদিকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফেরাতে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় রিভিউ চেয়ে বিএনপির করা আবেদনটিও আজ আপিল বিভাগের চেম্বার জজ আদালতে উপস্থাপন করা হতে পারে। ফলে এই গুরুত্বপূর্ণ দুই সাংবিধানিক বিষয়ে করা রিভিউ আবেদনের শুনানিকে কেন্দ্র করে আজ সবার দৃষ্টি থাকবে উচ্চ আদালতের দিকে।

এ ছাড়া শেখ হাসিনা পরিবারের প্লট জালিয়াতি, বেক্সিমকো গ্রুপে রিসিভার নিয়োগ সংক্রান্ত রিট আবেদনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে হাই কোর্টের বিভিন্ন বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে। সুপ্রিম কোর্টের অবকাশ শুরুর আগে এসব মামলার দিন ঠিক করেছিলেন সংশ্লিষ্ট বেঞ্চগুলো।

দীর্ঘ ছুটি শেষে বিচারকাজ পরিচালনার জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৫৪টি হাই কোর্ট বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি। হাই কোর্ট বিভাগের ১০১ জন বিচারপতির মধ্যে ৮৩ জনকে দিয়ে ৫৪টি ডিভিশন বেঞ্চ গঠন করে দেওয়া হয়েছে। বাকি বিচারপতিদের মধ্যে দুজন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়িত্ব পালন করছেন।

অন্যদের দলবাজি, দুর্নীতি ও অসদাচরণের অভিযোগে বিচারকাজ থেকে বিরত রেখেছেন প্রধান বিচারপতি। এদের মধ্যে তিন বিচারপতি পাঁচ বছর ধরে বিচার কাজের বাইরে। অন্যদিকে আগামীকাল থেকে আপিল বিভাগের ছয়জন বিচারপতি দুটি বেঞ্চে বসবেন। এর মধ্যে একটি বেঞ্চের নেতৃত্ব দেবেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। অন্যটির নেতৃত্বে থাকবেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম।