ঢাকা , ১৬ই আগস্ট ২০১৮ ইং , ১লা ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
প্রচ্ছদ » রকমারি » ম্যান্ডেলাকে রাখা কারা প্রকোষ্ঠে এক রাত কাটাতে ৩ লাখ ডলার!

ম্যান্ডেলাকে রাখা কারা প্রকোষ্ঠে এক রাত কাটাতে ৩ লাখ ডলার!

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট প্রয়াত নেলসন ম্যান্ডেলা

কোনো ধনাঢ্য ব্যবসায়ী বা করপোরেট নির্বাহীর পছন্দসই খাবার, দামি পানীয় ও এক রাত আরামে কাটাতে পাঁচ তারকা হোটেলই যথেষ্ট হতে পারে। কিন্তু তাতে মন না ভরলে আছে অন্য ব্যবস্থাও। আর তা বেছে নিতে গুনতে হবে এক রাতের জন্য তিন লাখ ডলার পর্যন্ত। তবে সেখানে নেই পছন্দসই খাবার, দামি পানীয় বা আয়েশে ঘুমানোর কোনো ব্যবস্থা।

এমন ব্যতিক্রমী এক আয়োজনই করেছে দক্ষিণ আফ্রিকার ‘সিইও স্লিপ-আউট’ নামের এক মুভমেন্ট। বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তির নেতা দেশটির সাবেক প্রেসিডেন্ট প্রয়াত নেলসন ম্যান্ডেলা যে আবদ্ধ কারা প্রকোষ্ঠে দীর্ঘ ১৮টি বছর রাত কাটিয়েছেন, সেখানেই এক রাত করে থাকার ওই ব্যয়বহুল আয়োজন করেছে তারা। সিইও স্লিপ-আউটের এই উদ্যোগের লক্ষ্য অবশ্য মহৎ। সংগৃহীত অর্থ তারা ব্যয় করবে দাতব্য কর্মকাণ্ডে।

দক্ষিণ আফ্রিকার প্রথম এই গণতান্ত্রিক ও কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে তাঁর ২৭ বছরের বন্দিজীবনের ওই বড় সময়ই পার করতে হয়েছে কেপটাউনের রোবেন দ্বীপের অন্ধকার কারা প্রকোষ্ঠটিতে। কংক্রিটের তৈরি ৮ ফুট দৈর্ঘ্য ও ৭ ফুট প্রস্থের ঐতিহাসিক প্রকোষ্ঠটি (২.৪ মিটার বাই ২.১ মিটার) এখন প্রিজন নম্বর ৪৬৬৬৪-এর শতবর্ষপূর্তি উপলক্ষে নিলামে তোলা হচ্ছে।

সিইও স্লিপ-আউট সাউথ আফ্রিকার মুখপাত্র লিয়েন ম্যাকগোয়ান বলেন, কারা প্রকোষ্ঠটি নিলামে তোলার ভাবনা আসে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন কারাগারে থাকা বন্দীদের শিক্ষালাভের সুযোগ পাইয়ে দেওয়ার লক্ষ্য থেকে। ‘প্রিজন-টু-কলেজ পাইপলাইন (পি২ পি)’ প্রকল্পের জন্য তহবিল জোগাড় করাই হবে এই নিলামের মূল উদ্দেশ্য। এখন নেলসন ম্যান্ডেলার জন্মদিন ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকায় শুরু হবে এই কর্মসূচি।

অনলাইনে নিলামের দর হাঁকা হচ্ছে সর্বনিম্ন আড়াই লাখ ডলার (২ লাখ ১৫ হাজার ইউরো)। এরই মধ্যে তিনটি দরপত্র জমা পড়েছে। সর্বোচ্চ দাম প্রস্তাব করা হয়েছে তিন লাখ ডলার। নিলাম চলবে ১৬ জুলাই পর্যন্ত। আয়োজকেরা জানান, নিলামে বিজয়ী ব্যক্তি নেলসন ম্যান্ডেলার ৭ নম্বর কারা প্রকোষ্ঠে মাত্র এক রাত থাকার সুযোগ পাবেন। এ ছাড়া নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে আরও ৬৬ জন এক রাত কাটানোর সুযোগ পাবেন রোবেন দ্বীপের ওই কারাগারের অন্যত্র।