শিক্ষার্থীরা বুঝিয়েছে আইন কীভাবে মানতে হয়: বিচারপতি খায়রুল হক

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৪ আগস্ট, ২০১৮ ২:২৮ অপরাহ্ণ
সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক (ফাইল ছবি)

আইন কীভাবে মানতে হয় শিক্ষার্থীরা বুঝিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক ।

এ বি এম খায়রুল হক বলেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বুঝিয়ে দিয়েছে আইন কীভাবে মানতে হয়। এখন বাকি কাজটা বড়দের। তবে রোদ-বৃষ্টিতে আর কষ্ট না করে শিক্ষার্থীদের ঘরে ফেরা উচিত।

আজ শনিবার (৪ আগস্ট) ধানমন্ডিতে নিজ বাসভবনে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন।

সাবেক এই প্রধান বিচারপতি বলেন, দ্রুত আইন সংস্কার করে তার যথাযথ প্রয়োগের দাবি জানাই। একইসঙ্গে গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র বসানো, যত্রতত্র যাত্রী উঠানামা বন্ধ এবং চালকের লাইসেন্স থাকা বাধ্যতামূক করারও দাবি জানাচ্ছি।

আইন কমিশনের চেয়ারম্যান আরও বলেন, সড়ক দুর্ঘটনা রোধে বিদ্যমান যে আইনগুলো আছে সেসব আইন বাস্তবায়ন হয় না। এ কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে এবং পরিস্থিতির উন্নতি হয় না।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে (র‍্যাডিসন হোটেলের উল্টো দিকে) বাসচাপায় রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওইদিন দুপুর সাড়ে ১২টায় বিমানবন্দর সড়কের বাঁ-পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস তাদের চাপা দিলে এ দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় সংশ্লিষ্ট চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, নিরাপদ সড়ক নিশ্চিতকরণ ও নৌমন্ত্রীর অনৈতিক বক্তব্যের প্রতিবাদসহ ৯ দফা দাবি জানায় শিক্ষার্থীরা। গত সাতদিন ধরে শিক্ষার্থীরা রাজধানীর সড়ক অবরোধ ও বিক্ষোভ করে।