‘তৃণমূল বিএনপি’র নিবন্ধন নিয়ে রুল : ২ অ্যামিকাস কিউরি নিয়োগ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০১৮ ১১:২৯ পূর্বাহ্ণ

সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন নিয়ে জারি করা রুলের শুনানিতে আদালতকে সহযোগিতার জন্য সুপ্রিম কোর্টের দুইজন সিনিয়র আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালত বন্ধু) হিসেবে নিয়োগ দিয়েছেন হাইকোর্ট।

এরা হলেন- সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এমকে রহমান। এ বিষয়ে ২২ অক্টোবর তাদের বক্তব্য শুনবেন আদালত।

নাজমুল হুদার আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৬ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ দুই অ্যামিকাস কিউরি নিয়োগ করে আদেশ দেন। আদালতে নাজমুল হুদা নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

রাজনৈতিক দল হিসেবে তৃণমূল বিএনপিকে নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত করতে কেন নির্দেশ দেয়া হবে না এবং তৃণমূল বিএনপির নিবন্ধন বাতিলে ইসির সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে গত ১৪ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। প্রধান নির্বাচন কমিশনার, ইসি সচিব, সহকারী সচিব ও সরকারকে রুলের জবাব দিতে বলা হয়। কিন্তু ইসির পক্ষ থেকে এখনও কোনো জবাব দাখিল করা হয়নি। ফলে এই শুনানিতে ইসি কোনো আইনজীবীও নিয়োগ দেয়নি।

ইসি তিন কারণ দেখিয়ে তৃণমূল বিএনপির নিবন্ধন না দেয়ার সিদ্ধান্ত সম্বলিত একটি নোটিশ গত ১৪ জুন দলটিকে চিঠি দেয়। ওই চিঠি চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন নাজমুল হুদা।