ওয়াজ মাহফিলে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা প্রত্যাহারে লিগ্যাল নোটিশ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০১৮ ১০:৫৭ পূর্বাহ্ণ
ওয়াজ মাহফিলে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা প্রত্যাহারে লিগ্যাল নোটিশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ওয়াজ মাহফিলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে নির্বাচন কমিশনকে (ইসি) লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন সচিব ও স্বরাষ্ট্র সচিবকে সোমবার (২৬ নভেম্বর) রেজিস্ট্রার্ড ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ঢাকার রাজারবাগ দরবার শরীফের আন্তর্জাতিক ওয়াজ আয়োজক কমিটির সদস্য আল্লামা মুহম্মদ মাহবুব আলম ও সেই ওয়াজের অন্যতম বক্তা আল্লামা আবুল খায়ের মুহম্মদ আজিজুল্লাহর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ ওমর শরীফ এ নোটিশ পাঠান।

আগামী দুই কার্যদিবসের মধ্যে ওয়াজ মাহফিলের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানানো হয়।

ওয়াজ-মাহফিলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে উচ্চ আদালতে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের প্রতিকার চেয়ে রিট করবেন বলে জানিয়েছেন নোটিশদাতারা।

নোটিশে বলা হয়, নির্বাচন কমিশন সারাদেশে ৩০ ডিসেম্বর পর্যন্ত ওয়াজ মাহফিল নিষিদ্ধ করায় তারা সংক্ষুব্ধ হয়েছেন। বাংলাদেশের সংবিধানের ৪১ অনুচ্ছেদে সব নাগরিককে যেকোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার দেয়া হয়েছে এবং ৩৭ অনুচ্ছেদে সব নাগরিকের শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রয়েছে।

নোটিশে বলা হয়, সংবিধানের ২-ক অনুচ্ছেদে ইসলামকে রাষ্ট্রধর্মের মর্যাদা দেয়া হয়েছে। ওয়াজ মাহফিলের ওপর নির্বাচন কমিশনের দেয়া নিষেধাজ্ঞার মাধ্যমে নোটিশদাতাদের সাংবিধানিক অধিকারে সরাসরি হস্তক্ষেপ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ওয়াজ মাহফিলের সঙ্গে আসন্ন নির্বাচনের কোনো বিরোধ নেই। ঐতিহ্যগতভাবে শীতকালেই সারাদেশে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়ে থাকে। অথচ এখন নির্বাচন কমিশন আসন্ন নির্বাচনের অজুহাতে সারাদেশে ওয়াজ মাহফিল বন্ধ করে দিচ্ছে! তাই নোটিশ পাঠানো হয়েছে।