মির্জা আব্বাসের মনোনয়নপত্র বাছাইয়ের নির্দেশ আপিলে বহাল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৬ ডিসেম্বর, ২০১৮ ১:১০ অপরাহ্ণ
ঢাকা-৯ আসনে বিএনপি প্রার্থী মির্জা আব্বাস

ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্র ২৪ ঘণ্টার মধ্যে যাচাই-বাছাই সম্পন্ন করতে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। বাছাইয়ের পর কোনো পক্ষ আপিল করলে সেটিও ২৪ ঘণ্টার মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসারের করা আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মির্জা আব্বাসের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। অন্যদিকে রিটার্নিং অফিসারের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৪ ডিসেম্বর হাইকোর্ট নির্বাচন কমিশনে থাকা ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী মির্জা আব্বাসের মনোনয়নপত্র রিটার্নিং কর্মকতার কাছে পাঠানোর পর তা ২৪ ঘণ্টার মধ্যে যাচাই-বাছাই সম্পন্ন করতে নির্দেশ দেন। এর বিরুদ্ধেই আপিল বিভাগে আবেদন করেন রিটার্নিং অফিসার।

৪ ডিসেম্বর ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বলেন, গত ২৮ নভেম্বর ঢাকা-৯ আসন থেকে চেষ্টা করেও মনোনয়নপত্র জমা দিতে পারেননি বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। পরে ১ ডিসেম্বর এটি নির্বাচন কমিশন অফিসে জমা দেওয়া হয়।

তিনি জানান, এরপর হাইকোর্টে রিট করা হয়। ৪ ডিসেম্বর শুনানি নিয়ে আদালত এক নম্বর বিবাদীকে (নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার) মির্জা আব্বাসের মনোনয়নপত্র চার নম্বর বিবাদীর (রিটার্নিং কর্মকর্তা) কাছে পাঠাতে বলেন। আর রিটার্নিং কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে এ মনোনয়নপত্র যাচাই-বাছাই করতে নির্দেশ দেওয়া হয়।

রিটের বিবাদীরা হলেন, নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, যুগ্ম-সচিব (নির্বাচন পরিচালনা-২ অধিশাখা) ও ঢাকা বিভাগীয় কমিশনার এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার।