মার্কিন আদালতে ওবামা কেয়ার অসাংবিধানিক ঘোষণা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১৫ ডিসেম্বর, ২০১৮ ১১:৪১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি কেন্দ্রীয় আদালত সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রণীত স্বাস্থ্যসেবা নীতি ওবামা কেয়ার অসাংবিধানিক বলে রায় দিয়েছে। শুক্রবার (১৪ ডিসেম্বর) এই রায় দেওয়া হয় বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

তবে টেক্সাসের আদালতের দেওয়া এই রায়ের বিরুদ্ধে দেশটির সুপ্রিম কোর্টে আপিল করা হবে।

উল্লেখ্য, বারাক ওবামা প্রণীত স্বাস্থ্যসেবা নীতিটির আনুষ্ঠানিক নাম অ্যাফোরডেবল কেয়ার অ্যাক্ট হলেও তা ওবামা কেয়ার নামে পরিচিত।

রায়ে মার্কিন বিচারক রিড ও’কনোর জানান, স্বাস্থ্য বীমা না থাকার জন্য শাস্তির ব্যবস্থা বাতিল করে গত বছর যে কর আইন গ্রহণ করা হয়েছে এতে করে পুরো ওবামা কেয়ার আইনই অকার্যকর হয়ে পড়েছে।

ওবামা কেয়ারের আওতায় ২০১৯ সালের স্বাস্থ্য সেবায় স্বাক্ষরের জন্য নির্ধারিত ৪৫ দিন শেষ হওয়ার আগেই এই রায় দিলেন বিচারক ও’কনোর। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কার্যালয় হোয়াইট হাউস আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ২০টি অঙ্গরাজ্যের জোট ওবামাকেয়ারকে অকার্যকর ও অসাংবিধানিক উল্লেখ করে আদালতের দ্বারস্থ হয়েছিল। তাদের হয়ে যারা আইনি লড়াইয়ে যে দুই আইনজীবী ছিলেন তারা উভয়েই রিপাবলিকান।

নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে ২০১০ সালে পাস হয় ওবামা কেয়ার। নির্বাচনি প্রচারণার সময়ই ওবামা কেয়ার বাতিল করবেন বলে ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেছিলেন ওবামা প্রশাসনের স্বাস্থ্যসুরক্ষা বিলটি খুবই ব্যয়বহুল। ওবামাকেয়ারের গুরুত্বপূর্ণ ধারাগুলো বাদ দিয়ে ট্রাম্প এই স্বাস্থ্য বিল প্রস্তাব করেন। দুই দফা ব্যর্থ প্রচেষ্টার পর মার্কিন প্রতিনিধি পরিষদে মাত্র ৪ ভোটের ব্যবধানে পাস হয় ডোনাল্ড ট্রাম্প প্রস্তাবিত স্বাস্থ্য বিল। ওবামা কেয়ার পুরোপুরি বাতিল হতে এক দশকেরও বেশি সময় লাগতে পারে।