প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ পায়নি ভারতীয় সুপ্রিম কোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ মে, ২০১৯ ১২:৪৯ অপরাহ্ণ
ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি বলে জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। রঞ্জন গগৈর বিরুদ্ধে ওই অভিযোগ ওঠার পর ঘটনাটি খতিয়ে দেখতে সুপ্রিম কোর্ট একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত শেষে ওই কমিটি এ ঘটনায় সত্যতা পায়নি বলে প্রতিবেদন দেয়।

ভারতীয় সুপ্রিম কোর্টের এক বিবৃতির বরাতে দেশটির গণমাধ্যম এনডিটিভি জানায়, গত ১৯ এপ্রিল রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে তাঁর সাবেক সহকর্মী যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন। সে বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত কমিটি কোনো প্রমাণ পায়নি। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, অভ্যন্তরীণ তদন্তের জন্য গঠন করা ওই কমিটির প্রতিবেদন জনগণের সামনে প্রকাশ করতে তাঁরা বাধ্য নন।

প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ শুনানি জন্য তিন সদস্যের একটি প্যানেল করা হয়। ওই প্যানেলে ছিলেন বিচারপতি এস এ ববদে, বিচারপতি ইন্দ্রা ব্যানার্জি ও বিচারপতি ইন্দু মালহোত্রা। তবে অভিযোগকারী নারী গত মঙ্গলবার তাঁর অভিযোগপত্র ওই প্যানেল থেকে প্রত্যাহার করে নেন। এ সময় ওই নারী বলেন, এই প্যানেল থেকে তিনি সুবিচার পাবেন না বলে তাঁর অভিযোগ প্রত্যাহার করে নিয়েছেন। তবে তার পরও ওই প্যানেল এই বিষয়ে অনুসন্ধান চালিয়ে যাওয়া সিদ্ধান্ত নেয়। এর ধারাবাহিকতায় গত বুধবার প্রধান বিচারপতি ওই প্যানেলের সামনে হাজিরাও দেন।

গত মাসে যৌন হয়রানির অভিযোগ ওঠার পরে তাৎক্ষণিক তা অস্বীকার করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের করা হচ্ছে অভিযোগ তুলে তিনি সে সময় বলেন, ‘এর পেছনে বড় কোনো শক্তি জড়িত। তারা প্রধান বিচারপতির কার্যালয়কে নিষ্ক্রিয় করতে চায়।’