হাইকোর্টের কাগজে ছাপা কজলিস্ট মুদ্রণ বন্ধ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২০ মে, ২০১৯ ১:০৮ অপরাহ্ণ
উচ্চ আদালত

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের কাগজের মাধ্যমে প্রকাশিত দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) সাময়িক সময়ের জন্য মুদ্রণ বন্ধ থাকছে। গতকাল রোববার (১৯ মে) থেকে কাগজে ছাপা কার্যতালিকা মুদ্রণ বন্ধ থাকায় অনলাইন কজ-লিস্ট ব্যবহার করার নির্দেশনা জারি করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদেশক্রমে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রেজিস্ট্রার জেনারেল ড. মোঃ জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের কাগজের মাধ্যমে প্রকাশিত দৈনন্দিন কার্যতালিকার (কজলিস্ট) ফর্মা সংখ্যা বৃদ্ধি ( আগে ১০০ ফর্মা হলেও বর্তমানে গড়ে তা ১৩০ ফর্মা) পাওয়ায় পিএস প্লেটের সংকট দেখা দিয়েছে। অতিরিক্ত পিএস প্লেট ক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা হলেও পিএস প্লেটের ভ্যাট শতকরা এক শতাংশ থেকে ২৯ শতাংশে বৃদ্ধি পাওয়ায় আমদানিকারকেরা পিএস প্লেট সরবরাহ করতে পারছে না। প্রয়োজনীয় পিএস প্লেট সরবরাহে আরও ১৫ দিন সময় লাগবে। ফলে এ সময়ের মধ্যে কাগজের মাধ্যমে প্রকাশিত দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) মুদ্রণ করা সম্ভব নয় বলে গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে সুপ্রিম কোর্টকে অবগত করা হয়েছে।

এমতাবস্থায় পিএস প্লেট সরবরাহ না হওয়া পর্যন্ত সময়কালে কাগজের মাধ্যমে প্রকাশিত দৈনন্দিন কার্যতালিকা (কজলিস্ট) মুদ্রণ করতে পারছে না বলে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখিত। একইসঙ্গে বিজ্ঞপ্তিতে উক্ত সময়ে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত অনালাইন কার্যতালিকা ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।