জেনে নিন Bachelor of Laws এর সংক্ষিপ্ত রূপ B.L না হয়ে LL.B কেন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ জুলাই, ২০১৯ ১২:৩৯ অপরাহ্ণ
অ্যাডভোকেট জাহিদুল ইসলাম

(অ্যাডভোকেট জাহিদুল ইসলাম এর এই লেখাটি ৬ অক্টোবর ২০১৮ ইং lawyersclubbangladesh.com এ প্রথমবার প্রকাশিত হয়েছিল। ২য় সংস্করণ হিসেবে লেখাটি পুনরায় প্রকাশিত হলো।)
🌎 উৎপত্তিগত দিক থেকে ল্যাটিন শব্দমালা  Ligum Baccalaureus এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে  LL. B ।  ইংরেজীতে যার অর্থ  Bachelor of Laws – (LL.B) প্রশ্ন হতে পারে যে,  Ligum Baccalaureus বা  Bachelor of Laws এর সংক্ষিপ্ত রূপ  L.B না হয়ে কেন  LL.B হলো। ল্যাটিন শব্দ  Lex এর বহুবচন এই  Legum শব্দটি।  Lex শব্দটির ইংরেজী প্রতিশব্দ হচ্ছে  Law (আইন) আর  Ligum শব্দের ইংরেজী প্রতিশব্দ হচ্ছে  Laws বা (আইন সমূহ)।
🌎 অন্যদিকে ল্যাটিন শব্দ  Baccalaurious এর ইংরেজী প্রতিশব্দ হচ্ছে  Bachelor । এরূপে ল্যাটিন শব্দমালা  Legum  Baccalaureus এর ইংরেজী প্রতিশব্দ হচ্ছে  Bachelor of Laws। ল্যাটিন নিয়মে কোনো শব্দের সংক্ষিপ্ত রূপ দানের ক্ষেত্রে এক বচনের ক্ষেত্রে প্রথম বর্নটি একবার  লেখা হয় আর বহুবচনের ক্ষেত্রে প্রথম বর্নটি দুইবার লেখা হয়।
Lex / আইন (একবচন) =  L
 Legum / আইনসমূহ  (বহুবচন) =    LL
Bachelor of Laws শব্দমালা যেহেতু ল্যাটিন শব্দমালা  Legum Baccalaureus শব্দমালা থেকে আগত  সেহেতু এর সংক্ষিপ্ত রূপ হয়  LL.B   ।
 অর্থাৎ  Ligum শব্দটি যেহেতু  Lex শব্দ এর বহুবচন তাই ল্যাটিন নিয়মানুযায়ী  Ligum শব্দের সংক্ষিপ্ত রূপ হয়   LL. আর  Baccalaureus এর সংক্ষিপ্ত রূপ   B. ।  সুতারাঙ ইংরেজি শব্দমালা Bachelor of Laws এর উৎপত্তি ল্যাটিন শব্দমালা  Legum Baccalaureus থেকে এবং  এর সংক্ষিপ্ত রূপ  LL.B ।
🌎  Ligum =  LL. (   যেহেতু Ligum একটি ল্যাটিন বহুবচন শব্দ)
 Baccalaureus =   B. ।
তাই  Legum Baccalaureus / Bachelor of Laws = LL.B
Legum Baccalaureus বা  Bachelor of Laws শব্দমালার বাংলা হচ্ছে আইন বিষয়ে স্নাতক।
 আমরা অনেকেই  LL.B না লিখে  L.L.B লেখি, এটি একটি ভুল।
🌏 একইভাবে  LL.M হচ্ছে ল্যাটিন শব্দমালা  Ligum Magister এর সংক্ষিপ্ত রূপ যার ইংরেজী হচ্ছে  Master of Laws। এই  Ligum Magister বা  Master of Laws এর বাংলা হচ্ছে, আইন বিষয়ের পন্ডিত।
লক্ষ্য রাখতে হবে যে,  Ligum Magister বা  Master of Laws এর সংক্ষিপ্ত রূপ LL.M ,   L.L.M নয়।
আশা করছি LL.B ও LL.M  নিয়ে বিদ্যমান জটিলতা উপরিউক্ত ব্যাখ্যার মাধ্যমে দূর করা সম্ভব হয়েছে যার মাধ্যমে আইনের নবাগত শিক্ষার্থী ও আগ্রহীগন বিষয়টি সহজে অনুধাবন করতে পেরেছেন। ধন্যবাদ সবাইকে।
লেখক:আইনজীবী, ঢাকা জজ কোর্ট