গণপিটুনিতে ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষার দা‌বি‌তে মানববন্ধন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৩ জুলাই, ২০১৯ ১০:০৭ অপরাহ্ণ

গণপিটুনিতে ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষতিপূরণ প্রদান ও সকল প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষায় কার্যকর আইন প্রণয়নের দাবি জানিয়ে আজ ২৩ জুলাই মঙ্গলবার “প্রতিবন্ধী নাগরিক ঐক্য” নামক স্বেচ্ছাসেবী সংস্থা মানববন্ধন করেছে।

জানা যায়, দেশের বিভিন্ন অঞ্চলে ছেলেধরা সন্দেহে গণপিটুনীর নামে মাত্র ২ দিনে প্রতিবন্ধী ব্যক্তিদের পিটিয়ে হত্যা ও গুরুতর আহত করার প্রতিবাদে “প্রতিবন্ধী নাগরিক ঐক্য” নামক একটি স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংস্থার ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

উল্লেখ্য তথাকথীত “ছেলেধরা” সন্দেহে ঢাকা, নারায়নগঞ্জ, রাজশাহী, সুনামগঞ্জ, মাদারীপুর, বগুড়া, দিনাজপুর, লালমনিরহাট, পাবনা, নাটোর ও নেত্রকোনা এই ৮টি জেলায় ২০ ও ২১ জুলাই তারিখে মোট ১৫ জন প্রতিবন্ধী ব্যক্তিকে বর্বরোচিতভাবে প্রহার করে গুরুতর যখন করা হয়। এর মধ্যে ২ জন নিহত হন। হতাহত প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ৮জন পুরুষ প্রতিবন্ধী ও ৭ জন নারী প্রতিবন্ধী ব্যক্তি। এই ১৫ জন প্রতিবন্ধী ব্যক্তিদের ১৪ জনই মানসিক অসুস্থতাজণিত প্রতিবন্ধী ব্যক্তি এবং ১ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি। এই ব্যক্তিরা শুধুমাত্র নিজেদের প্রতিবন্ধিতার কারণে জানতে পারেননি কেন তারা প্রহৃত হলেন কিংবা নিজের আত্মরক্ষায়ও কিছু বলতে পারেননি নিজ নিজ প্রতিবন্ধিতার কারণে।

দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ১০০জন প্রতিবন্ধী ব্যক্তি এ মানববন্ধনে অংশগ্রহণ করেন। মানববন্ধনে সংহতি প্রকাশ করতে আইনজীবী, মানবাধিকার কর্মী, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সমবেত হন। মানববন্ধনে অংশগ্রহণ করে প্রতিবন্ধী ব্যক্তিদের উপর নির্মম নির্যাতনের কঠোর প্রতিবাদ জানিয়ে তাদের অধিকার ও সুরক্ষা নিশ্চিত করার দাবিতে বক্তব্য উপস্থাপন করেন জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থার সাধারণ সম্পাদক জনাব হালিম হাসান, ওমেন উইথ ডিজএবিলিটি ফাউন্ডেশনের সভানেত্রী শিরিন আক্তার, সীড এর সেল্ফ এডভোকেট জনাব সানজিদ ও জালাল, একসেস ফাউন্ডেশনের লিটন বাড়ৈ, শারীরিক প্রতিবন্ধী উন্নয়ন সংঘের সভাপতি বশির আল হোসাইন ও সম্পাদক আব্দুল জলিল মন্ডল, আলোর প্রদীপ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি লিয়াকত আলী, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের নজরুল ইসলাম, শাপলা প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সাংগঠনিক সম্পাদক সোহেল শেখ, অগ্রপথিক প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভানেত্রী শ্যামলী রাণী দাস, প্রতিবন্ধী নাগরিক ঐক্য’র প্রতিনিধি ডা. এইচ এম নূরনবী জান্নাত (রুবেল) ও মোঃ জহিরুল ইসলাম, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর গবেষক এম এ মোহিত খান হীরক এবং দৈনিক সংবাদ এর জেষ্ঠ্য সহ-সম্পাদক নাসরিন শওকত।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ প্রতিবন্ধী উন্নয়ন সংঘ, সোসাইটি অব দ্য ডেফ এন্ড সাইন ল্যাঙ্গুয়েজ ইউজার্স, ডেফোডিল বিশ্বদ্যিালয় প্রতিনিধি এবং ডিজএবিলিটি ইনক্লুসিভ জাস্টিস এন্ড লিগ্যাল এইড (ডিজলা) এর সদস্য মোঃ রাকিব সিদ্দিকী।

প্রতিবন্ধী নাগরিক ঐক্য এর আহ্বায়ক এডভোকেট রেজাউল করিম সিদ্দিকী মানববন্ধন কর্মসূচি থেকে সকলের পক্ষে যথাযথ কর্তৃপক্ষের প্রতি ৫-দফা দাবি তুলে ধরেন এবং অবিলম্বে তা বাস্তবায়নের অনুরোধ জানায়।