৮০ টাকার ওডোমস ১২০ থেকে ৫০০ টাকায় বিক্রি, পাঁচ লাখ টাকা জরিমানা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৫ আগস্ট, ২০১৯ ১১:৩৯ পূর্বাহ্ণ
ওডোমস ক্রিম

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় চাহিদা বেড়েছে মশাপ্রতিরোধী ভারতীয় প্রতিষ্ঠান ডাবরের মলম ওডোমসের। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী পণ্যটির দাম কয়েক গুণ বাড়িয়ে দিয়েছেন। এমন অসাধু পাঁচ প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পাশাপাশি প্রতিষ্ঠানগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

ভোক্তা অধিকারের কর্মকর্তারা তিন প্রতিষ্ঠানে ছদ্মবেশে ওডোমস ক্রিম কিনতে যান। অতিরিক্ত দাম হাঁকায় বিক্রেতা প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করা হয়।

গতকাল রোববার রাজধানীর কলাবাগান ও গুলশান এলাকায় অভিযান চালিয়ে ব্যবস্থা নেয় সংস্থাটি। অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল জানিয়েছেন, ‘কয়েক দিন আগেও যে ক্রিম ৮০ টাকায় বিক্রি হতো, এখন সেটি ১২০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ করা হয়েছিল। অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে কলাবাগানের দেশ ফার্মা, সুইস ফার্মা ও মাই ফার্মা প্রতিষ্ঠান ছিল।’

গতকাল ওই তিন প্রতিষ্ঠানে ছদ্মবেশে ওডোমস ক্রিম কেনেন ভোক্তা অধিকারের কর্মকর্তারা। এ সময় অতিরিক্ত দাম নেওয়ার প্রমাণ পাওয়া যায়। পরে এই তিন প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ১ লাখ টাকা করে জরিমানা করা হয় এবং প্রতিষ্ঠান তিনটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। এছাড়া তিনটি প্রতিষ্ঠানকে আজ সোমবার (৫ আগস্ট) শুনানির জন্য তলব করা হয়েছে। তাদের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

কলাবাগানের পর অধিদপ্তরের পক্ষ থেকে গুলশান এলাকায় অভিযান চালানো হয়। গুলশানের অভিযান সম্পর্কে আবদুল জব্বার মণ্ডল বলেন, গুলশান-২-এর ইউনিমার্টে অভিযান চালাতে গেলে প্রতিষ্ঠানটি বন্ধ বলে জানানো হয়। কিন্তু ভেতরে লাইট-ফ্যান চলছিল। তখন ভেতরে ঢুকে প্রতিষ্ঠানটির ওডোমস বিক্রির সফটওয়্যার থেকে জানা যায়, এই প্রতিষ্ঠানটিও অতিরিক্ত দাম নিচ্ছে। এই প্রতিষ্ঠান গত পরশু ওডোমস বিক্রি করেছে ২৬৫ টাকায় আর আজ (গতকাল) বিক্রি করেছে ৫৪৮ টাকায়। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয় এবং প্রতিষ্ঠানটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। এই প্রতিষ্ঠানকেও শুনানির জন্য ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে ডাকা হয়েছে। অন্যদিকে ওয়েল বেইং নামের প্রতিষ্ঠানে অভিযান চালাতে গেলে ওই প্রতিষ্ঠান থেকে জানানো হয় তাদের কাছে ওডোমস নেই। কিন্তু তাদের স্টকে ওডোমস পাওয়া গেছে। তা ছাড়া এই প্রতিষ্ঠানের সফটওয়্যার বিশ্লেষণ করে অতিরিক্ত দামে ওডোমস বিক্রির প্রমাণ পাওয়া গেছে। এই অপরাধে এই প্রতিষ্ঠানকেও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে অনলাইন কেনাবেচার প্রতিষ্ঠান দারাজ ডটকমেও ওডোমস পাওয়া যাচ্ছে। সেখানে ডাবর ইন্ডিয়ার তৈরি ১০০ গ্রাম ওজনের মলমের দাম হাঁকা হয়েছে ৫৯৯ টাকা। আর ৫০ গ্রামের দাম ৪২০ টাকা করে।