সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্টে ২২ অবকাশকালীন বেঞ্চ গঠন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ সেপ্টেম্বর, ২০১৯ ১২:০৮ অপরাহ্ণ
হাইকোর্ট

গত শুক্রবার (৩০ আগস্ট) থেকে ১০ অক্টোবর পর্যন্ত সাপ্তাহিক ছুটি, সরকারের ঘোষিত ছুটিসহ প্রায় দেড় মাস সুপ্রিম কোর্টের অবকাশ শুরু হয়েছে। ফলে এ দীর্ঘ সময় সর্বোচ্চ আদালতের হাইকোর্ট ও আপীল বিভাগের নিয়মিত বিচারকাজ বন্ধ থাকবে। তবে অবকাশে জরুরি বিষয়াদি নিষ্পত্তি ও শুনানির জন্য উভয় বিভাগে অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

দীর্ঘ ছুটি ও অস্বাভাবিক মামলা জটের বিষয়টি মাথায় রেখে এবারের অবকাশে আপীল বিভাগের চেম্বার কোর্টে শুনানির জন্য দুই বিচারপতিকে মনোনীত করা হয়েছে। পাশাপাশি অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে গঠন করা হয়েছে ২২টি অবকাশকালীন বেঞ্চ।

আপীল বিভাগ
আপীল বিভাগের জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামানকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২, ৯ ও ১৯ সেপ্টেম্বর এবং বিচারপতি মো. নূরুজ্জামান ২৩ ও ৩০ সেপ্টেম্বর এবং ৬ অক্টোবর বেলা ১১টা থেকে চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

হাইকোর্ট বিভাগ (২০ সেপ্টেম্বর পর্যন্ত)
প্রথম ধাপে ৩০ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন। এই ধাপের ১১ বেঞ্চ হল-  ১. বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ ও বিচারপতি এসএম কুদ্দুস জামান, ২.বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলম, ৩. বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি ফাতেমা নজীব, ৪. বিচারপতি মো.খসরুজ্জামান, ৫. বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এ এস এম আব্দুল মোবিন, ৬. বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, ৭. বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া, ৮. বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মোহাম্মদ আলী, ৯. বিচারপতি মো. বদরুজ্জামান, ১০. বিচারপতি এস এম মজিবুর রহমান, ১১. বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী।

প্রথম ধাপের অবকাশকালীন বেঞ্চ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

হাইকোর্ট বিভাগ (২১ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত)
একইভাবে ২১ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় ধাপে ৬টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ মামলা সংক্রান্ত জরুরী বিষয়াদি শুনানি এবং নিষ্পত্তি করবেন। এই ধাপের ১১ বেঞ্চ হল- ১. বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, ২. বিচারপতি মো.ফারুক (এম ফারুক) ও বিচারপতি খিজির হায়াত, ৩. বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, ৪. বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ৫. বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মনিরুজ্জামান, ৬. বিচারপতি কে এম কামরুল কাদের, ৭. বিচারপতি মোস্তফা জামান ইসলাম, ৮. বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান, ৯. বিচারপতি খিজির আহমেদ চৌধুরী, ১০. বিচারপতি মো. ইকবাল কবির, ১১. বিচারপতি মো. সেলিম।

দ্বিতীয় ধাপের অবকাশকালীন বেঞ্চ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।