নদী রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে: নৌ প্রতিমন্ত্রী

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৫৬ পূর্বাহ্ণ
বিশ্ব নদী দিবস উদযাপন উপলক্ষে ‘নদীর আইনি অধিকার নিশ্চিত করুন’ শীর্ষক ভাসমান সভা

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ক্ষমতা দখলের রাজনীতি করলে কি হয়, সেটা আমরা খালেদা জিয়া, জিয়াউর রহমান ও এরশাদের সময় টের পেয়েছি। কাজেই ক্ষমতা দখলের রাজনীতি থেকে সরে এসে জনবান্ধব ও দেশ বান্ধব রাজনীতি করতে হবে।

শুক্রবার (২০সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস উদযাপন উপলক্ষে ‘নদীর আইনি অধিকার নিশ্চিত করুন’ শীর্ষক ভাসমান সভায় এসব কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী।

নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের সরকার নদী রক্ষায় কাজ করছে। সেই লক্ষ্যে বর্তমান সরকার চারটি নদী রক্ষায় যে পদক্ষেপ নিয়েছে তাতে সবাই আমাদের সাধুবাদ জানিয়েছেন। তবে আমরা দেখেছি যারা ক্ষমতা দখলের রাজনীতি করে, তারা কিন্তু এই ব্যাপারে কোন কথা বলেনি। এটা আমাদের দুর্ভাগ্য । দল-মত নির্বিশেষে নদী রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। নদী ১৬ কোটি মানুষের’।

নদী তীরে অবৈধ উচ্ছেদ কার্যক্রম প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘গত আট মাস ধরে নদীর অবৈধ উচ্ছেদ কার্যক্রম চলছে। এই কার্যক্রম কিন্তু থেমে নেই। বর্তমানে নদী রক্ষার একটি টার্নিং পয়েন্ট তৈরি হয়েছে। এটাকে আমাদের কাজে লাগাতে হবে । নদী রক্ষা করার এই সুযোগ হাতছাড়া করা যাবে না। নদীর অনেক কিছুই দখল হয়ে গেছে। তাই নদী রক্ষা করে নদীমাতৃক বাংলাদেশ গড়ে তুলতে হবে’।

ভাসমান আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম মাহাবুব-ইল-ইসলাম, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরশেদ প্রমুখ।