ভুটানের বিচার ব্যবস্থা পরিদর্শনে যাচ্ছেন সুপ্রিম কোর্টের ৩০ আইনজীবী

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর, ২০১৯ ৫:৫৭ অপরাহ্ণ
সর্বোচ্চ আদালত

ভুটানের বিচার ব্যবস্থা পরিদর্শনে যাচ্ছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবীদের একটি প্রতিনিধি দল। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত সফরে সুপ্রিম কোর্টের ৩০ জন আইনজীবী ভুটানের বিচার ব্যবস্থা, মামলা পরিচালনার পদ্ধতি, আইনজীবীদের বিচার কার্যে অংশগ্রহণ ও রায় প্রদানের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানবেন।

আজ রোববার (২২ সেপ্টেম্বর) প্রতিনিধি দলের সদস্য সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সোহেল সরকার ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইনজীবী সোহেল সরকার জানান, সফরে প্রতিনিধি দল ভুটানের নিম্ন ও উচ্চ আদালত সরাসরি পরিদর্শন করবেন এবং বিস্তারিত ধারণা নিবেন। একইসাথে বাংলাদেশ ও ভুটানের বিচার ব্যবস্থার সামঞ্জস্যতা ও পারস্পরিক উন্নয়নে সমন্বয় কীভাবে সম্ভব তা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

ভুটান সফরে অংশগ্রহণকারী আইনজীবীরা হলেন- সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মোঃ সাইফুল আলম, অ্যাডভোকেট তানজিম আল ইসলাম, মশিউর রহমান, আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া, মোঃ মাসুদ মিয়া, জাহিদ আহমেদ (হিরু), এস. এম. শহিদুল ইসলাম (সোহেল), ইফতাবুল কামাল, বিল্লাল হোসেন লিজন পাটোয়ারী, মমতাজ পারভীন, স্নিগ্ধা সরকার, ইশরাত আরা, মিনা রানী দে, তামান্না আফরিন, মেহেদী হাসান, এম. ডি. ইসমাইল হোসেন ভূঁইয়া, এম. ডি মনির উদ্দিন, হুমায়ূন কবির আহসান, মশিউর রহমান ভূঁইয়া, তুসার রায়, প্রশান্ত কুমার কর্মকার, আতিকুর রহমান, হাবিবুর রহমান, আব্দুল আজিম, রুকশানা পারভিন, নাজমা পারভিন, নাজমা আফরিন এবং মোহাম্মদ জগলুল কবির।

সফরকালে প্রতিনিধি দল ভুটানের প্রধান বিচারপতি, অ্যাটর্নি জেনারেল এবং ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।