জনস্বার্থ মামলায় আইনজীবীদের আন্তরিক হবার আহবান

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ অক্টোবর, ২০১৯ ৪:০৩ অপরাহ্ণ
জনস্বার্থ মামলা শীর্ষক (পিআইএল রিভিউ ওয়ার্কশপ) কর্মশালা

মানবিক মূল্যবোধের বিষয়টিকে অধিক গুরুত্ব দিয়ে সুবিধাবঞ্চিত মানুষের অধিকার রক্ষায় জনস্বার্থ মামলায় আইনজীবীদের আন্তরিক হবার আহবান জানানো হয়েছে পিআইএল রিভিউ ওয়ার্কশপ কর্মশালায়।

সিলেটের খাদিমনগরের একটি রিসোর্স সেন্টারে গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় তিন দিনব্যাপী জনস্বার্থ মামলা শীর্ষক (পিআইএল রিভিউ ওয়ার্কশপ) কর্মশালায় প্রথম দিনে তিনি এসব কথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, রাষ্ট্রে আইন থাকলে আইনের শাসনও থাকতে হবে। সেখানে সবার জন্য ন্যায়বিচার পাওয়ার নিশ্চয়তা ও সমান সুযোগ থাকতে হবে। রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় আইনের শাসন, স্বচ্ছতা ও জবাবদিহি অত্যন্ত জরুরি।

অসহায় মানুষের অধিকার আদায়ের প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করতে গিয়ে সুলতানা কামাল আরও বলেন, মানুষের মধ্যে মানবিক মূল্যবোধ জাগ্রত হলে সমাজে মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়। একইভাবে আইনজীবীরা সততা নিষ্ঠা এবং মূল্যবোধ নিয়ে কাজ করলে সমাজে সুশাসন এবং আইনের শাসনের প্রতি আস্থা বেড়ে যাবে।

এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্ট (এএলআরডি) ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) যৌথভাবে তিন দিনের এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালার প্রথম দিনে অতিথিদের আলোচনায় বারবার যে বিষয়টি উঠে আসে সেটি হচ্ছে মানবিক মূল্যবোধ। সেই সাথে সুবিধাবঞ্চিত মানুষের অধিকার রক্ষায় জনস্বার্থ মামলায় আইনজীবীদের আন্তরিক হবার আহবান জানানো হয়। এজন্য মানবিক মূল্যবোধের বিষয়টিকে অধিক গুরুত্ব দেয়া হয়।

আলোচনায় অংশ নেন- বিচারপতি নিজামুল হক, বিচারপতি মো. রুহুল কুদ্দুস, বিচারপতি মো. আশরাফুল কালাম, সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের সভাপতি আমিন উদ্দিন, সপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না।

মুক্ত আলোচনায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আইনজীবী ও মানবাধিকারকর্মী অংশ নেন।

বিচারপতি নিজামুল হক বলেন, পিআইএল কে এগিয়ে নিতে আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে। আইনপেশা একটি স্বাধীন পেশা। এই জায়গা থেকে অনেক কাজ করার সুযোগ রয়েছে আইনজীবীদের।

তিনি বলেন, জনস্বার্থবিষয়ক মামলার ধারণা মানুষের মধ্যে প্রতিষ্ঠিত হতে অনেক সময় লেগেছে। আইনজীবীরা আন্তরিক হলে জনস্বার্থবিষয়ক মামলার সংকট কাটিয়ে উঠা সম্ভব।

কর্মশালায় দেশের নদীরক্ষার বেশ কিছু মামলা নিয়ে আলোচনা হয়। বক্তারা বলেন, নদী আমাদের প্রাণের আরেক শাখা। নদী ছাড়াও আমাদের প্রাণের বহু শাখা আজ সংকটের দিকে ধাবিত হচ্ছে।