আবরার হত্যায় আসামিপক্ষের উকিল হওয়ায় বিএনপির আইনজীবী বহিষ্কার

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৯ অক্টোবর, ২০১৯ ১১:২৪ পূর্বাহ্ণ
অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পী ও আববার (ইনসেটে)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার আসামি মুজাহিদুলের পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়া মোর্শেদা খাতুন শিল্পীকে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কার করা হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (৮ অক্টোবর) দিবাগত রাত দেড়টার দিকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সংগঠন বিরোধী তৎপরতার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পীকে সংগঠনের সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। এখন থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক কার্যক্রমের সাথে অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পীর কোনো সম্পর্ক থাকবে না।’

চলতি মাসের ৪ তারিখে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে আহ্বায়ক এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমানকে সদস্য সচিব করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ১৭৯ সদস্যের নতুন কমিটি করে বিএনপি।

নবগঠিত আহ্বায়ক কমিটিতে একজন জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক, ৯ জন যুগ্ম আহ্বায়ক এবং ১৬৭ জন সদস্য রাখা হয়। অ্যাডভোকেট মোর্শেদা খাতুন শিল্পী এই কমিটির সদস্য। কমিটি ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা রয়েছে। কিন্তু মধ্যরাতের এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাকে বহিষ্কারের কথা জানায় বিএনপি।

উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার আসামি মুজাহিদুলের পক্ষে আইনী লড়াইয়ে অংশ নেয়ায় মোর্শেদা খাতুন শিল্পী সামাজিক মাধ্যমে তীব্র সমালোচনা শিকার হন। সেখানে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে তাকে বহিষ্কারের দাবি ওঠে।

তবে আবরার হত্যায় অভিযুক্তের পক্ষে আইনি লড়াইয়ে অংশ নেয়ার কারণে শিল্পীকে বহিষ্কার করা হয়েছে কি না সে বিষয়ে বিএনপির পক্ষ থেকে কিছু বলা হয়নি।