বিশিষ্ট আইনজীবী আবদুল মালেক উকিলের মৃত্যুবার্ষিকী আজ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: 17 October, 2019 12:02 pm
আবদুল মালেক উকিল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহকর্মী, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি, জাতীয় সংসদের সাবেক স্পিকার ও মন্ত্রিপরিষদ সদস্য মরহুম জননেতা আবদুল মালেক উকিলের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ।

আবদুল মালেক উকিল বিশিষ্ট আইনজীবি ও রাজনীতিবিদ ছিলেন। তিনি ইস্ট বেঙ্গল মুসলিম ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন এবং নেতৃস্থানীয় রাজনৈতিক দল আওয়ামী লীগের সঙ্গে যুক্ত ছিলেন।

আব্দুল মালেক উকিল নোয়াখালী জেলার রাজাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার শিক্ষা জীবন নোয়াখালী আহমদিয়া উচ্চ মাদ্রাসায় শুরু হয়, যেখানে তিনি সাধারণ গণিতে লেটার মার্ক নিয়ে মাদ্রাসা পরীক্ষায় উত্তীর্ণ হন এবং তিনি ছাত্রবৃত্তি পেয়েছিলেন। ১৯৪৭ সালে তিনি যশোর জেলার তৎকালিন মহকুমা মাগুরা কলেজ বর্তমানে সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মাগুরা থেকে আইএ‌ পরীক্ষা সম্পন্ন করেন। এর দুই বছর পরে ১৯৪৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এ. পাশ করেন। পরের বছর তিনি তার এম.এ. ডিগ্রী লাভ করে এবং একই প্রতিষ্ঠান থেকে এলএলবি কোর্স সম্পন্ন করেন। ১৯৫২ সালে নোয়াখালী জেলা বারে অ্যাডভোকেট হিসাবে তিনি তার পেশাদার জীবন শুরু করেন। পরবর্তীকালে ১৯৬২ সালে তিনি ঢাকা হাই কোর্ট বারের সদস্যপদ লাভ করেন।

আব্দুল মালেক উকিল বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পাকিস্তান শিল্প কাউন্সিল এবং নোয়াখালী জেলার পাবলিক লাইব্রেরীর সচিব ছিলেন। নোয়াখালী কলেজ, মাইজদি বালিকা উচ্চ বিদ্যালয়, মাইজদি আদর্শ উচ্চ বিদ্যালয় এবং বাধের হাট আবদুল মালেক কলেজের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। তিনি বিখ্যাত ব্যক্তিদের আত্মজীবনীসমূহের একজন নিয়মিত পাঠক ছিলেন এবং এগুলো তিনি সংগ্রহে রাখতেন।

১৭ অক্টোবর, ১৯৮৭ তারিখে ঢাকা শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬৩ বছর বয়সে তার দেহাবসান ঘটে।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নোয়াখালী জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। সকালে মরহুমের কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং বিকাল ৩টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও আবদুল মালেক উকিল প্রতিষ্ঠিত জেলা শহরের মাইজদী গার্লস একাডেমি হাইস্কুলে সকাল ১০টায়, সদর উপজেলার বাঁধেরহাট আবদুল মালেক উকিল ডিগ্রি কলেজ এবং আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজে সকাল ১১টায় এবং বাদ জোহর নোয়াখালী মোহামেডান স্পোর্টিং ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে।