কালো ধোঁয়া ছড়ানো গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনজীবীর অভিনব পদক্ষেপ

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২২ অক্টোবর, ২০১৯ ২:১১ অপরাহ্ণ
ধোঁয়া ছড়ানো গাড়ি

পরিবেশ দূষণকারী ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কালো ধোঁয়া ছড়ানো গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিআরটিএ, ডিএমপি কমিশনারসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এ চিঠি দেওয়ার কথা আজ মঙ্গলবার (২২ অক্টোবর) সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, পরিবেশ অধিদপ্তর, ঢাকা মহানগর পুলিশের কমিশনার ও অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) বরাবর এ চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে তিনি বিভিন্ন দিনে বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে অন্তত ২২টি গাড়ির তথ্য দিয়েছেন। যে গাড়িগুলো থেকে কালো ধোঁয়া বের হচ্ছে সেই গাড়িগুলোর নম্বরসহ চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

ওই চিঠিতে বলা হয়, ‘ঢাকা শহরে চলাচলকারী নিম্নোক্ত (২২টি গাড়ি) গাড়িগুলো থেকে কালো ধোঁয়া ছড়াচ্ছে, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর এবং মানুষের স্বাস্থ্য ঝুঁকির অন্যতম কারণ। বেশ কিছুদিন থেকে রাস্তায় চলাচলের সময় যে সকল গাড়ি কালো ধোঁয়া ছড়াচ্ছে তা পর্যবেক্ষণ করে গাড়ির নাম, নম্বর ও ঘটনার সময় উল্লেখ করে যথাযথ আইনগত পদক্ষেপের জন্য দাখিল করা হয়’।

চিঠিতে দেখা যায়, ৮ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত রাজধানীর সায়েন্সল্যাব, বনানী ফ্লাইওভার, ঢাকা কলেজ, বাটা সিগন্যাল, টিচার্স ট্রেনিং কলেজ, ল্যাব এইড হাসপাতাল, আসাদগেট, শ্যামলী, উত্তরা, ধানমন্ডি ৩২ এর সামনে মিরপুর রোড, কলাবাগান, আর্মি গলফ ক্লাব, রিজেন্সি হোটেল, র‌্যাডিসনের সামনে এবং জাহাঙ্গীর গেট মোড়ে এসব গাড়ি পর্যবেক্ষণ করা হয়।