চিপসের প্যাকেটে ঝুঁকিপূর্ণ খেলনা দেওয়া বন্ধের নির্দেশনা চেয়ে রিট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৪ নভেম্বর, ২০১৯ ১২:৩৮ অপরাহ্ণ
উচ্চ আদালত

চিপসের প্যাকেটে বাচ্চাদের খেলনা দেওয়া বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার (৩ নভেম্বর) রিট আবেদনটি দায়ের করেন অ্যাডভোকেট মোঃ মনিরুজ্জামান লিঙ্কন। রিটে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টের বিবাদী করা হয়েছে।

আজ সোমবার (৪ নভেম্বর) রিটকারী আইনজীবী রিটের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট মনিরুজ্জামান বলেন, স্বনামধন্য কোম্পানি ইস্পাহানি ফুডস লিমিটেড এবং ইনগ্রিন ফুডসের উৎপাদিত ও বাজারজাতকৃত মাইটি চিপস ও ডরি ডরি চিপসের সঙ্গে উপহার হিসেবে থাকে অতিক্ষুদ্র আকৃতির খেলনা। এই ক্ষুদ্র আকৃতির খেলনা শিশুরা মুখ দিলে প্রাণহানিও ঘটতে পারে।

রিটকারী আইনজীবী জানান, চিপসের প্যাকেটে বাচ্চাদের খেলনা দেওয়া বন্ধ করতে এর আগে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলাম। কিন্তু নোটিশের বিষয়ে কার্যকরী ব্যবস্থা না নেওয়া এবং যথাযথ জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট করেছি।

উল্লেখ্য, গত ১৫ অক্টোবর শিশুখাদ্যে ঝুঁকিপূর্ণ খেলনা দেওয়া বন্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, ইস্পাহানি ফুডস লিমিটেড এবং ইনগ্রিন ফুডসের চেয়ারম্যান ও হেড অব মার্কেটিংকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, শিশুরা চিপস খাওয়ার সময় অসাবধানতাবশত ঝুঁকিপূর্ণ এসব খেলনা খেয়ে ফেলতে পারেন যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। অতীতে প্রতিবেশী দেশে শিশুখাদ্যে থাকা ঝুঁকিপূর্ণ এ খেলনা গিলে ফেলায় শিশুদের মৃত্যু হয়েছে। তাই আগে থেকেই সতর্কতা অবলম্বন করে শিশুখাদ্যে ঝুঁকিপূর্ণ এসব খেলনা দেওয়া বন্ধ করা উচিৎ।