ব্যানার-ফেস্টুনের রাজনীতি বন্ধ হওয়া উচিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: 26 November, 2019 12:57 pm
ব্যারিস্টার কাজী শামসুল হাসান শুভ

সিটি করপোরেশন দফায় দফায় উচ্ছেদ অভিযান চালালেও আবারো অনুমোদনহীন বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে যায় রাজধানী। বিভিন্ন দিবস ও অনুষ্ঠান উপলক্ষে নগরীর বিভিন্ন সড়ক, মহাসড়ক ও গলিপথে এসব ব্যানার-ফেস্টুন লাগানো হয়। সিটি করপোরেশনের কোনো প্রকার অনুমতি ছাড়াই সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নামে এসব ব্যানার-ফেস্টুন লাগানো হয়ে থাকে।

রাজধানীর সড়কের সৌন্দর্য রক্ষা করা সবারই দায়িত্ব। সবাই মিলে যদি সড়কের যেনতেন ব্যবহার করি তাহলে কেবল একটি কর্তৃপক্ষ কখনো সড়ক পরিচ্ছন্ন রাখতে পারবে না। এজন্য ব্যানার ফেস্টুনের রাজনীতি বন্ধ হওয়া উচিত উল্লেখ করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সিনিয়র সহ সম্পাদক ব্যারিস্টার কাজী শামসুল হাসান শুভ তাঁর নিজস্ব ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন,

“ঢাকা শহরের প্রধান রাস্তাসহ অলি-গলিতে ব্যানার ফেস্টুনের রাজনীতি বন্ধ হওয়া উচিত। শহরের সৌন্দর্য হানি করে আপনার/আপনাদের নেতা হতে চাওয়া মোটেই কাম্য নয়।

কখনো ভেবে দেখেছেন কি, প্রতিদিন কি পরিমান লোক আপনাদের এই হরেক রকম পোষ্টার, ব্যানার আর ফেস্টুন দেখে আপনাদের ভৎসনা করে ???

যে শহরের নেতা হতে চান আগে সেই শহরকে ভালোবাসতে শিখুন। শহরের মানুষ গুলোর পাশে থাকুন। আপনার/আপনাদের তাহলে এত টাকা খরচ করে মানুষের ভৎসনা শুনে নেতা হওয়ার চেষ্টা করার প্রয়োজন পরবে না।”

লেখক: সিনিয়র সহ সম্পাদক, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।